হোম » অন্যান্য বিভাগ » বগুড়ার শিবগঞ্জে ভূমিদস্যুদের দৌরাত্ম্যে বিলীন হচ্ছে কৃষি জমি

বগুড়ার শিবগঞ্জে ভূমিদস্যুদের দৌরাত্ম্যে বিলীন হচ্ছে কৃষি জমি

এম এ রাশেদ,বগুড়া জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে ভূমিদস্যুদের দৌরাত্মে দিন দিন বিলিন হচ্ছে কৃষি জমি। কৃষি উর্বর জমির টপ সোয়েল বিক্রি করছে ইট ভাটায়। দেখেও যেন দেখার কেউ নেই!
জানা যায়, উপজেলার প্রায় ১০-১২টি পয়েন্টে পর্যায়ক্রমে রাতের আধারে প্রশাসনের চোঁখ ফাঁকি দিয়ে টপ সোয়েল সহ মাটি কাটার অবৈধ রমরমা ব্যবসা।
এসব ঘটনায় উপজেলা প্রশাসনের কাছে বিভিন্ন সময়ে লিখিত ও মৌখিক অভিযোগ করলে প্রশাসন ভ্রামমাণ আদালত পরিচালনাসহ নিয়মিত মামলাও দায়ের করে।
এতো অভিযান ও মামলা দায়েরের পরেও মাটিখেকোদের যেন কোনভাবেও আটকানো যাচ্ছেনা। এমনটাই জানিয়েছেন একাধিক ভোক্তভোগী।
উপজেলার আটম‚ল ইউনিয়নের চককানু (মশামারি) এলাকায় সরেজমিনে গেলে দেখা যায়, প্রভাবশালীদের ছত্রছায়ায় চককানু গ্রামের হযরত আলীর ছেলে ওবায়দুল ইসলাম (আদম) প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে কিচক ইউনিয়নের গুপিনাথপুরের জাহাঙ্গীরকে মোটা টাকার লোভ দেখিয়ে ৫২ শতাংশ জমি থেকে অবৈধভাবে মাটির টপ সোয়েল গত ৩/৪ দিন থেকে বিভিন্ন জায়গায় বিক্রি করে আসছে।
এলাকাবাসী সূত্রে জানা যায়, এর আগেও আদম ঐ এলাকার প্রায় ২০ থেকে ২৫ বিঘা জমির টপ সোয়েল অবৈধভাবে বিক্রি করেছে। বড় বড় নেতাদের সহায়তায় আদম কৃষিজমির মাটির টপ সোয়েল অবৈধভাবে বিক্রি করে আসছে।
চককানু গ্রামের কৃষক নূর আলম বলেন, আমি শুনেছি আদম জাহাঙ্গীরের জমির মাটি কিনে নিয়ে ৫ফুট গভীর করে বিভিন্ন জায়গায় মাটি টপ সোয়েল বিক্রি করছে।
এবিষয়ে আদমের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি টপ সোয়েল বিক্রির সত্যতা স্বীকার করেন এবং সাংবাদিকদের অবৈধ টাকার লোভ দেখিয়ে বিষয়টি ম্যানেজ করতে বলেন।
শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে কুলসুম সম্পা বলেন, আদমের বিরুদ্ধে পূর্বেই নিয়মিত মামলা দায়ের করা আছে। বিষয়টি খতিয়ে দেখে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

Loading

error: Content is protected !!