হোম » অন্যান্য বিভাগ » পদ্মা থেকে মেঘনা পর্যন্ত বিস্তৃত হবে রাজউক

পদ্মা থেকে মেঘনা পর্যন্ত বিস্তৃত হবে রাজউক

আওয়াজ অনলাইন: পদ্মা থেকে মেঘনা নদীর মাঝের পুরো এলাকাই রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন হবে বলে সংসদে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। 

‘সরকারের অনুশাসন পেলে’ রাজউক এ বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে বলেও মঙ্গলবার জানিয়েছেন তিনি।

ঢাকা মহানগরীর ক্রমবিকাশ ব্যবস্থাপনা, বিশেষ করে নগর পরিকল্পনা, উন্নয়ন ও নিয়ন্ত্রকের ভূমিকায় রয়েছে রাজউক। পাকিস্তান আমলে ১৯৫৬ সালে ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকাগুলোর উন্নয়ন ও পরিবর্ধনের বিশেষ ক্ষমতা নিয়ে প্রথম গঠিত হয় ঢাকা ইমপ্রুভমেন্ট ট্রাস্ট বা ডিআইটি।

স্বাধীনতার পরে ১৯৮৭ সালে আইন সংশোধনের মাধ্যমে ডিআইটির বদলে রাজউক-এর যাত্রা শুরু। বর্তমানে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকা ছাড়াও সাভার, কেরানিগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর ও অন্যান্য এলাকায় ৫৯০ বর্গমাইল বা ১৫২৮ বর্গ কিলোমিটার অঞ্চল রাজউকের আওতাভূক্ত।

মেঘনা নদী পর্যন্ত বিভিন্ন শিল্প কারখানার বিস্তৃতি আগেই ঘটেছে। পদ্মা সেতুর পরিকল্পনা ও কাজ শুরুর পর থেকেই ওই এলাকাতেও ভূমি উন্নয়নে তোড়জোড় শুরু হয়েছে। পদ্মার পাড়ে হংকংয়ের আদলে শহর গড়ে তোলা হবে এর আগে ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এখন নতুন করে ঢাকা মহানগরের পূর্বে মেঘনা নদী ও পশ্চিমে পদ্মা সেতু পর্যন্ত করপোরেশনটির অধিক্ষেত্র সম্প্রসারণের পরিকল্পনার বিষয়টি সামনে এল।

প্রতিমন্ত্রী সংসদকে বলেন, ‘রাজউকের আওতাধীন গাজীপুর সিটি করপোরেশনভুক্ত এলাকা বর্তমানে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন এলাকা হিসাবে বিবেচিত হওয়ায় উক্ত এলাকা বাদ দিয়ে রাজউক অধিক্ষেত্র পুনঃনির্ধারণের পরিকল্পনা আছে।’

error: Content is protected !!