হোম » অন্যান্য বিভাগ » শেখ হাসিনার গাড়িবহরে হামলায় চারজনের যাবজ্জীবন

শেখ হাসিনার গাড়িবহরে হামলায় চারজনের যাবজ্জীবন

আওয়াজ অনলাইন: শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় সাবেক সাংসদ হাবিবুল ইসলাম হাবিবসহ চার জনকে যাবজ্জীবন ও ৪৪ জনকে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন সাতক্ষীরার একটি আদালত।

সাতক্ষীরার কলারোয়ায় আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে দুই দশক আগে হামলা চালানো হয়েছিল। ওই ঘটনায় তিনটি মামলা দায়ের করা হয়।

এর মধ্যে অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনের দুইটি মামলায় মঙ্গলবার সাতক্ষীরার বিশেষ ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মণ্ডল এ রায় দেন বলে সাতক্ষীরা জজ কোর্টের আইনজীবী ফাইমুল হক জানিয়েছেন।

যাবজ্জীবন দণ্ড পাওয়া চারজনের মধ্যে হাবিব ছাড়াও রয়েছেন কলারোয়া উপজেলা যুবদলের সভাপতি কাদের বাচ্চু, কলারোয়া পৌর যুবদলের সভাপতি আরিফুর রহমান রঞ্জু ও সাবেক ছাত্রদল সভাপতি রিপন।

কারাগারে থাকা ৩৭ আসামীর মধ্যে হাবিবুল ইসলাম হাবিবসহ ৩৪ জনকে এদিন আদালতে হাজির করা হয়েছিল। অসুস্থতার কারণে তিনজন কারাগারে থাকার পরও আদালতে আসতে পারেননি।

এছাড়া জামিনে থাকা আসামীর মধ্যে আইনজীবী আব্দুস ছাত্তার আদালতে হাজির থাকলেও আইনজীবী আব্দুস সামাদ আদালতে হাজির ছিলেন না। ৯ জন আসামী প্রথম থেকেই পলাতক রয়েছেন। দুইজন কারাগারে মারা গেছেন।

বিরোধীদলীয় নেতা থাকার সময় ২০০২ সালের ৩০ আগস্ট সাতক্ষীরায় ধর্ষণের শিকার মুক্তিযোদ্ধার স্ত্রীকে দেখতে যান শেখ হাসিনা। সেখান থেকে সড়কপথে ফেরার সময় কলারোয়ায় বিএনপি অফিসের সামনে শেখ হাসিনার গাড়িবহরে হামলা চালানো হয়।

অভিযোগে বলা হয়েছে, বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতা কর্মীরা একটি যাত্রীবাহী বাস রাস্তার উপরে ফেলে রেখে পথরোধ করে গাড়িবহরে হামলা চালায়। হামলায় আওয়ামী লীগ নেতা ও সাংবাদিকসহ অনেকেই আহত হন।

হামলার ওই ঘটনায় তিনটি মামলা দায়ের করা হয়েছিল। এর মধ্যে ২০২১ সালে এক মামলার রায়ে ৫০জন আসামির ৪ থেকে ১০ বছর করে কারাদণ্ড হয়।

মামলায় রাষ্ট্রপক্ষে মামলায় ছিলেন পিপি আব্দুল লতিফ, অতিরিক্ত পিপি ফাহিমুল হক কিসলু, অ্যাডভোকেট আব্দুস সামাদসহ কয়েকজন।

আসামিপক্ষের আইনজীবীদের মধ্যে ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা আমিনুল ইসলাম, অ্যাডভোকেট মিজানুর রহমান পিন্টুসহ প্রমূখ।

error: Content is protected !!