হোম » জাতীয় » যমুনা সারকারখানার যান্ত্রিক ত্রুটি কাটছেনাঃ ৪ দিন বন্ধ থাকার পর উৎপাদন শুরু

যমুনা সারকারখানার যান্ত্রিক ত্রুটি কাটছেনাঃ ৪ দিন বন্ধ থাকার পর উৎপাদন শুরু

OLYMPUS DIGITAL CAMERA

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধিঃ বিশ্বের দ্বিতীয় এবং দেশের সর্ববৃহৎ দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান জামালপুরের সরিষাবাড়ীর তারাকান্দিতে অবস্থিত যমুনা সার কারখানার যান্ত্রিক ত্রুটি ছাড়ছেই না। গ্যাস সংকটে ৭২দিন বন্ধ থাকার পর গত ২ নভেম্বর উৎপাদন শুরু হয়। ৬ ডিসেম্বর দুপুরে যান্ত্রিক ত্রুটির কারনে উৎপাদন বন্ধ হয়ে যায়। ৪ দিন ত্রুটির মেরামত করে ১০ ডিসেম্বর পূনরায় কারখানার উৎপাদন শুরু করে কারখানা কর্তৃপক্ষ।

স্থানীয় ও কারখানা সূত্র জানায়, দেশের ১৯টি জেলায় সারের চাহিদা মেটাতে যমুনা সারকারখানা বাণিজ্যিক ভাবে ১৯৯২ সালের ১লা জুলাই দানাদার ইউরিয়া উৎপাদন শুরু করে। গ্যাস সঙ্কটের অজুহাতে কারখানা বন্ধ হওয়ার পর কর্তৃপক্ষ যান্ত্রিক ত্রুটি মেরামত করে পূর্ণ মাত্রায় সার উৎপাদনে সক্ষম করে তোলে। গত ১লা নভেম্বর সরকার গ্যাস সংযোগ সচল করার পর চালু করা হয় কারখানা।

৬ ডিসেম্বর যান্ত্রিকত্রুটির কারনে উৎপাদন বন্ধ হয়ে যায়। বারবার যান্ত্রিক ত্রুটি ও গ্যাস সঙ্কটের কবলে পড়ে উৎপাদন ব্যহৃত হচ্ছে যমুনা সারকারখানার।

এ বিষয়ে যমুনা সারকারখানার মহাব্যবস্থাপক দোলোয়ার হোসেন বলেন, ১০ ডিসেম্বর কারখানায় সার উৎপাদন শুরু হয়েছে। চলতি বছর কারখানায় ৯৫ হাজার মেঃটন সার উৎপাদন হয়েছে। সার সঙ্কটের কোন সম্ভাবনা নেই বলে তিনি জানান।

Loading

error: Content is protected !!