হোম » জাতীয় » পদ্মাসেতু উদ্বোধন: বিশ্বব্যাংকের অভিনন্দন

পদ্মাসেতু উদ্বোধন: বিশ্বব্যাংকের অভিনন্দন

আওয়াজ অনলাইনঃ  পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ১০০ টাকার স্মারক নোট অবমুক্ত ‘শত বছরের গ্যারান্টি রয়েছে পদ্মা সেতুর’ আয়ের খাতা খুলল পদ্মা সেতু পদ্মা সেতু দেখতে মানুষের ঢল,  অবশেষে হয়ে গেল বহুলাকাঙ্ক্ষিত পদ্মা সেতুর সফল উদ্বোধন। নিজস্ব অর্থায়নে সফলভাবে দেশের দীর্ঘতম এই সেতু নির্মাণ সম্পন্ন করায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে বিশ্বব্যাংক।

শনিবার (২৫ জুন) পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন। এসময় তিনি বলেন, আমরা খুবই খুশি, এই সেতুর নির্মাণ শেষে উদ্বোধন করা হচ্ছে। দীর্ঘদিনের উন্নয়নের বন্ধু হিসেবে আমরা উচ্ছ্বসিত।

বিশ্বব্যাংক নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর নির্মাণকে বাংলাদেশের জন্য ‘বিশাল অর্জন’ হিসেবে বর্ণনা করেছেন তিনি। বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আরও বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন অংশীদার। আমরা এই সেতুর গুরুত্ব বুঝতে পারি। এর মাধ্যমে বাংলাদেশের মানুষ ব্যাপকভাবে অর্থনৈতিক সুবিধা পাবে।

আগে বিশ্বব্যাংকসহ চারটি বহুজাতিক প্রতিষ্ঠানের ঋণের ওপর ভর করে ২০১১ সালের জানুয়ারিতে পদ্মা বহুমুখী সেতু প্রকল্প চূড়ান্ত করে আওয়ামী লীগ সরকার। ওই সময় দুর্নীতির অভিযোগ তুলে পদ্মা সেতু প্রকল্প থেকে পিছু হটেছিল বিশ্বব্যাংক ও অন্যান্য দাতা সংস্থা।ওই বছরের সেপ্টেম্বরে পরামর্শক প্রতিষ্ঠান নিয়ে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তোলে বিশ্বব্যাংক। টানাপোড়েনের মধ্যে সংস্থাটি অর্থায়ন স্থগিত করলে তদন্ত শুরু করে দুদক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে ঘোষণা করেন, বাংলাদেশ নিজেদের সামর্থ্যেই গড়ে তুলবে স্বপ্নের পদ্মা সেতু। এরপর সেতুটির মূল কাজ শুরু হয় ২০১৪ সালের শেষের দিকে। দীর্ঘ সাড়ে সাত বছরের অক্লান্ত কর্ম প্রচেষ্টায় চলতি মাসেই সম্পন্ন হয় দক্ষিণাঞ্চলসহ দেশের ১৮টি জেলার মানুষের প্রাণের দাবি স্বপ্নের পদ্মা সেতু।

সংগৃহীত

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!