হোম » গণমাধ্যম » অনুষ্ঠিত হলো প্রিমিয়ার শো – অদম্য নারীর দুরন্ত প্রতিচ্ছবি ‘শিমু’

অনুষ্ঠিত হলো প্রিমিয়ার শো – অদম্য নারীর দুরন্ত প্রতিচ্ছবি ‘শিমু’

আসলাম ইকবালঃ গার্মেন্টস কর্মী শিমুর গল্প নিয়ে চলচ্চিত্র ‘শিমু’। বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে একটি নতুন সংযোজন এই ‘শিমু’ ।

গল্পে দেখা যায় শিমু—২৩ রাজধানীর একটি গার্মেন্টস ফ্যাক্টরীর কর্মী। নানান প্রতিকুলতার মুখোমুখি হয়ে সহকর্মীদের নিয়ে একটি শ্রমিক ইউনিয়ন গঠন করতে চায়। কতৃর্পক্ষের হুমকি, স্বামীর অসম্মতি উপেক্ষা করেও শিমু অবিচল থাকে। ঐক্যবদ্ধ হয়ে জীবন সংগ্রামে সে জিতবেই এই আশায় থাকে।

শিমুর মুক্তিতে মহাখালীর স্টারসিনেপ্লেক্সে গত ৯ মার্চ সন্ধ্যায় প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। প্রিমিয়ার শোর আগে ছবিটি পরিচালক রুবাইয়াত হোসেন ছবিটি নিয়ে বক্তব্য প্রদান করেন। রুবাইয়াত হোসেন পরিচালিত শিমু চলচ্চিত্রের গল্প ও চিত্রনাট্য রচনা করেছেন ফিলিপ বেরিয়ার ও রুবাইয়াত হোসেন।

চিত্রগ্রহণে সাবিনা লসলা, ক্যামেরা – বরকত হোসেন পলাশ, শিল্প পরিকল্পনা -জোনাকী ভট্টাচার্য, সম্পাদনা—রাফায়েল মারটিন হোজা ও সুজন মাহমুদ, আবহ সঙ্গীত টিন সোহেলি, ছবিটির নির্বাহী প্রযোজক অং রাখাইন ও আদনান ইমতিয়াজ আহমেদ, সহ—প্রযোজক—পিটার হিলডান, পেদ্রো বোর্হেস, আদনান ইমতিয়াজ ও রুবাইয়াত হোসেন। ছবিটি প্রযোজনা করেছেন ফ্রসোয়া দত্তেমা ও আশিক মোস্তফা।

খনা টকিজ পরিবেশিত, আমেরিকা, পোল্যান্ড, লন্ডন, কানাডা, মেক্সিকো, চায়না, সিঙ্গাপুর, জাপান, অস্ট্রেলিয়া, তুরস্ক ও জার্মানী পরিবেশনার দায়িত্ব পালন করছেন।

অভিনয়ে: রিকিতা নন্দিনী শিমু, শাহানা গোস্বামী, নভেরা রহমান, মোস্তফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, দিপান্বিতা মার্টিন, পারভিন পারু মায়াবি, মিতা রহমান ও সামিনা লূৎফা। শিমু চলচ্চিত্রের প্রধান চরিত্র শিমু এক অনবদ্য অভিনয় করেছেন।

শিমু ছবিটি টরেন্টো ইন্টার ফিল্ম ফেস্টিভেলে মনোনিত হয়েছে। তাছাড়া অনেক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

শ্রমিক নেত্রী নাজমা আক্তার শ্রমিকদের নিয়ে সিনেমাটি দেখে বলেন, বাস্তবধর্মী এবং শ্রমজীবী মানুষের জীবনের ঘটেযাওয়া ঘটনা গুলো তুলে ধরা হয়েছে যাহা প্রশংসা করার মত। এমন বাস্তব ঘটনা নিয়ে আগামিতে আরো চলচ্চিত্র নির্মাণ হওয়া দরকার বলে আমি মনে করি।

error: Content is protected !!