হোম » প্রধান সংবাদ » ভবনের সিঁড়ি ও জরুরী সিঁড়ি কি ? – কে নিবে এর দায় !

ভবনের সিঁড়ি ও জরুরী সিঁড়ি কি ? – কে নিবে এর দায় !

এমদাদুল ইসলামঃ আগে না হলেও হালে প্রতিটা ভবন ও কমপ্লেসের নকসা প্রস্তুত করে স্থপতিরা। তাঁরা জানে কত পরিমাপের একটি ইমারতে/ফ্লোরে কয়টা সিঁড়ি ও জরুরী সিঁড়ি (Fire Exit) লাগবে এবং সিঁড়িগুলোর চওড়া কেমন হবে। কোর্ডেও উল্লেখ আছে।

কিন্তু বাস্তবে তা হচ্ছে কী? যেমন রুপগঞ্জের সেজান জুস ফ‍্যাক্টরীর প্রতিটা ফ্লোর নাকি ৩৫০০০ বর্গফুটের এবং সেখানে অবশ‍্যই ৪-৫ টি সিঁড়ি ও Fire Exit থাকার কথা। কিন্তু তা ছিল কী? ছিল না, মাত্র দু’টি সিঁড়ি ছিল এবং Fire Exitটিও ছিল বন্ধ বা মালামালে টাসা!

স্থপতিরা বলতে পারেন- আমি সঠিকভাবে ডিজাইন করেছি, কিন্তূ নির্মাণকালে তা অনুসৃত হয়নি! আসলে বাস্তবেও তাই হয়, প্রভাবশালীরা স্থপতি-প্রকৌশলীর কথা শুনতেই চায়না। নকশা করার পর নিজদের ইচ্ছেমতো ইমারত নির্মাণ করে। কথা হলো- এর দায় কার? প্রসঙ্গক্রমে, এই পর্যন্ত দেশে বড় সব অগ্নিকান্ডে মৃর্ত‍্যুর প্রধান কারণ ছিল- অপ্রর্যাপ্ত সিঁড়ি ও সিঁড়ির চওড়া এবং কার্যকর জরুরী নির্গমণ পথ না থাকা।

বিষয়টি খুবই জরুরী। আগামীতে অনুরুপ বিপর্যয় এড়াতে সংশ্লিষ্ঠ সকলের সমন্ময়ে ত্বরিত নগরী তথা দেশের প্রতিটা ভবনের নকশা/As-Built Drawings পরীক্ষা-নিরীক্ষা করা ও প্রয়োজনীয় Corrective Measures গ্রহনের প্রয়োজন।

error: Content is protected !!