হোম » প্রধান সংবাদ » ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় উৎসবের আমেজে জীবননগর বাসী

ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় উৎসবের আমেজে জীবননগর বাসী

মো: তারিকুর রহমান চুয়াডাংগা প্রতিনিধি  : নতুন প্রজন্মকে জানান দিতে ও গ্রামবাংলার মানুষকে খানিকটা আনন্দ দিতে শুক্রবার সকাল থেকে জীবননগর উপজেলার বাঁকা গ্রামে অনুষ্ঠিত হলো গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা।আকাশ সংস্কৃতির দৌরাত্মে অনেকটা হারিয়ে যেতে বসেছে গ্রাম-বাংলার প্রাচীন ঐতিহ্য। 

খেলাটি উদ্বোধন করেন জীবননগর উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাবেক উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তুজা। এসময় উপস্থিত ছিলেন,বাঁকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের প্রধান, ফরজ,হাসেম মাষ্টার,খেলা পরিচালনা কমিটির সভাপতি খায়রুল ইসলাম,সম্পাদক শাহাবউদ্দিন,ইউপিসদস্য আব্দুল মান্নান,মহিদুল ইসলাম,ছাত্রলীগ নেতা মেহেদী হাসান প্রমুখ। আকাশ সংস্কৃতির দৌরাত্মে অনেকটা হারিয়ে যেতে বসেছে গ্রাম-বাংলার প্রাচীন ঐতিহ্য। এই হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ধরে রাখতে, নতুন প্রজন্মকে জানান দিতে ও গ্রামবাংলার মানুষকে খানিকটা আনন্দ দিতে শুক্রবার সকাল থেকে জীবননগর উপজেলার বাঁকা গ্রামে অনুষ্ঠিত হলো গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা।

কয়েক হাজার দর্শক মাঠে উপস্থিত থেকে উপভোগ করেন এই খেলা। গরু গাড়ির দৌড় প্রতিযোগিতাকে কেন্দ্র করে সেখানে সৃষ্টি হয় উৎসবের আমেজ। বিলুপ্ত প্রায় এই খেলা দেখে আনন্দিত আগত হাজার হাজার দর্শক। জানা যায়,প্রথম বারের মত অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় ঝিনাইদহ, যশোর, চুয়াডাঙ্গাসহ আশেপাশের ৫০টি গরুর গাড়ি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। শুক্রবার সকাল থেকে শুরু হয়ে এই খেলা চলে সন্ধ্যা পর্যন্ত। খেলা শুরুর আগ থেকেই হাজার হাজর দর্শক মাঠে জড়ো হয়।দূর-দূরান্ত থেকে আগত নারী, পুরষ, মহিলা ও শিশু উপভোগ করেন এই ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

প্রথম স্থান অধিকারীর পুরস্কার হিসেবে তার হাতে তুলে দেয়া হয় ২৪ইঞ্চি এলএডি টেলিভিশন ও দ্বিতীয় স্থান অধিকারীকে একটি বাইসাইকেল। খেলাটি উদ্বোধন করেন জীবননগর উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাবেক উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তুজা। এসময় উপস্থিত ছিলেন,বাঁকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের প্রধান।

Loading

error: Content is protected !!