হোম » প্রধান সংবাদ » ফের পুরনো রূপে শ্রীপুর রেলওয়ে প্লাটফর্ম 

ফের পুরনো রূপে শ্রীপুর রেলওয়ে প্লাটফর্ম 

আব্দুর রউফ রুবেলঃ কিছুদিন পূর্বেও পরিস্কার পরিচ্ছন্ন একটি রেলওয়ে প্লাটফর্ম ছিলো শ্রীপুর রেলওয়ে প্লাটফর্ম। কিন্তু সময়ের ব্যবধানে হারিয়ে গেছে প্লাটফর্মের সৌন্দর্য।কোথাও নেইনপরিস্কার-পরিচ্ছন্নতার ছাপ। অথচ কিছুদিন আগেও শ্রীপুর প্লাটফর্মের এমন দূরঅবস্থা ছিল না। পরিস্কার পরিচ্ছন্ন আলোকিত একটা প্লাটফর্ম ছিল শ্রীপুর রেলওয়ে প্লাটফর্ম।  সেচ্ছাসেবী সংগঠন এস আর টি কাজ করার সময় এবং তাদের সহযোগিতায় ঝকঝকে একটা প্লাটফর্ম ছিলো।
ছিলো হাত ধোয়ার পর্যাপ্ত পানিসহ জনসাধারণকে হাত ধোয়ায় উৎসাহিত করা।ট্রেন আসার সাথে সাথে হ্যান্ড মাইকে কয়েকজন স্বেচ্ছাসেবী যুবক ক্রমাগত যাত্রীদের সেফটি লাইন মেনে চলা, ট্রেনের ছাদে, ইঞ্জিনে, জয়েন্টে যাত্রী না উঠা, টিকেট কাটতে যাত্রীদের উৎসাহিত করা সহ প্লাটফর্মের সকল কাজ করে থাকতো।পরিচ্ছন্ন প্লাটফর্ম হিসেবে দূর দুরান্ত থেকে মানুষ এই প্লাটফর্ম দেখতে আসতো।কিন্তু বর্তমানে এই প্লাটফর্মের খুবই দুরাবস্থা।
সরেজমিনে গিয়ে দেখা যায়, চারদিকে  চিপসের প্যাকেট, টিস্যু, কাগজ, বাদামের খোসা, কলার খোসা সহ নানান রকম  ময়লায় ভরপুর প্লাটফর্মটি।কেউ মানছেনা সেফটি লাইন, হুড়োহুড়ি করে ট্রেনে প্রবেশ করছে যাত্রীরা।কিছু লোক ট্রেনের ছাদে উঠছে। এরমধ্যেই ছাদে উঠতে গিয়ে একজন হাতে পায়ে জখম হয়েছেন। আর সন্ধ্যার দিকে শ্রীপুর প্লাটফর্মে এক অদ্ভুত ভুতুরে পরিবেশ দেখা যায় ।চারদিকে অন্ধকার, এরমধ্যেই ট্রেন আসছে। যাত্রীরা অন্ধকার প্লাটফর্মে ট্রেন থেকে নামছে কেউবা উঠছে। কয়েকজন আবার  অন্ধকারের মধ্যে নির্ধারিত আসনের কোচ খুঁজে পাচ্ছে না, প্লাটফর্মের এদিক সেদিক ছুটাছুটি করছে।
 প্লাটফর্মের পাশে একটা সেফটি লাইন আছে। অথচ ট্রেন প্রবেশের সময় এ লাইন মানার কোন লক্ষণ যাত্রীদের মধ্যে ছিলোনা। সবাই সবার মত ট্রেন প্রবেশের সময় ঝুঁকিপূর্ণ অবস্থায় দাঁড়িয়ে আছে। যেকোন সময় একটা দুর্ঘটনা ঘটতে পারে। প্রতিটা ট্রেনের ইঞ্জিন, ছাদ আর জয়েন্টে যাত্রী ভর্তি। মৃত্যুর ঝুকি নিয়ে এভাবে চলাচল করছে। প্লাটফর্মের হাত ধোয়ার বেসিনে এখম ময়লার স্তূপ জমে একাকার যেন অনেকদিন এখানে কেউ হাত ধোয়নি।বেসিং এর সামনেই কেউ একজন টয়লেট করে রেখেছে।এর দুর্গন্ধে যাত্রীরা সেখানে দাড়াতেই পারছে না।
শ্রীপুর প্লাটফর্মের ভাসমান কয়েকজন দোকানির সাথে কথা বলে জানা যায়, শ্রীপুর প্লাটফর্মে নির্দিষ্ট কোন সুইপার বা ঝারুদার নাই।এই কারণে প্লাটফর্ম এতো অপরিষ্কার।  তবে কিছুদিন পূর্বে অবস্থা এমন ছিলো না। কিছু লোক মিলে প্লাটফর্ম অনেক পরিস্কার পরিচ্ছন্ন করে রাখতো। মাইকে লোকজনকে বিভিন্ন নিয়ম কানুন মেনে চলার কথা বলতো।
শ্রীপুর এস আর টির এরিয়া কমান্ডেন্ট জনাব তুহিন আহমেদ এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, গত কিছুদিন আগে আমাদের টিমের ২ জন সদস্য করোনায় আক্রান্ত হওয়ায় আমাদের কার্যক্রম সাময়িক বন্ধ আছে। তবে খুব শীঘ্রই  আমরা আমাদের কার্যক্রম শুরু করবো।
শ্রীপুর রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার হারুন অর রশিদ জানান, আমাদের লোকবল কম থাকায় আমরা ট্রেনের ছাদে যাত্রী উঠলেও কিছু করতে পারিনা। আর দুই একদিন পরপর প্লাটফর্ম ঝাড়ু দেয়া হয়। তবে আমাদের নিজস্ব কোন ঝাড়ুদার নেই ঠিকাদার প্রতিষ্ঠানের একজন এসে ঝাড়ু দিয়ে যায়। সন্ধ্যার পর প্লাটফর্মে বাতি না জ্বালানোর ব্যপারে জানতে চাইলে তিনি বলেন, বাতিতো জ্বলে কিন্তু এখন তো না জ্বলার কারণ দেখেছ না। কোন বাতি নষ্ট কিনা পরীক্ষা করে দেখতে হবে।
error: Content is protected !!