হোম » প্রধান সংবাদ » চীনের ইয়াবাং গ্রুপের সঙ্গে ১শ’ একর জমির ইজারা চুক্তি বেজা’র

চীনের ইয়াবাং গ্রুপের সঙ্গে ১শ’ একর জমির ইজারা চুক্তি বেজা’র

ইকবাল হোসেন জীবন, মিরসরাই (চট্টগ্রাম):: চট্টগ্রামের মিরসরাই উপজেলার বঙ্গপোসাগরের উপকূলীয় এলাকায় জেগে উঠা চরের প্রায় ৩০ হাজার একর জমিতে নির্মিত হচ্ছে বাংলাদেশের সর্ব বৃহৎ শিল্পাঞ্চল বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর। ইতিমধ্যে প্রকল্যের কাজ দৃশ্যমান হয়ে উঠেছে। প্রকল্পে জমি পেয়ে দেশি-বিদেশি বিভিন্ন বড় বড় গ্রুপ শিল্প প্রতিষ্ঠানের কাজ শুরু করে দিয়েছে। কয়েকটি প্রতিষ্ঠান দ্রুত এগিয়ে যাচ্ছে উৎপাদনের দিকে। চীনের ইয়াবাং গ্রæপের সঙ্গে ১শ’ একর জমির ইজারা চুক্তি করেছে বেজা। মঙ্গলবার ৪ আগস্ট বেজা কার্যালয়ে চীনের বৃহত্তম শিল্পগ্রুপ ইয়াবাং গ্রুপ এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ১০০ একর জমিতে শিল্প স্থাপনের নিমিত্তে একটি ইজারা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব মোঃ তোফাজ্জল হোসেন মিয়া। গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন চীনে নিযুক্ত  বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মাহবুব উজ্জামান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইয়াবাং গ্রæপের চেয়ারম্যান।
ইয়াবাং ইনভেস্টমেন্ট হোল্ডিংস গ্রæপ লিমিটেড একটি চীনা সংস্থা যা মূলত চীনের ইয়াবাং গ্রæপের অন্তর্ভুক্ত। ইয়াবাং গ্রæপের প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ ৩শ’ মিলিয়ন মার্কিন ডলার। বার্ষিক রফতানি নির্ধারণ করা হয়েছে ১৪৬.৪০ মিলিয়ন মার্কিন ডলার আর অভ্যন্তরীণ বিক্রয় ৯৭.৬০ মিলিয়ন মার্কিন ডলার। প্রস্তাবিত আবেদনে উল্লেখ করা হয়েছে, এতে কর্মসংস্থান হবে ২ হাজার ২শ’ জনের।
ইয়াবাং ইনভেস্টমেন্ট হোল্ডিংস গ্রæপ কো. লিমিটেড বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে টেক্সটাইল ও অন্যান্য রাসায়নিক শিল্প স্থাপনের জন্য বিনিয়োগ প্রস্তাব জমা দিয়েছে। ডাইং ও পেইন্টিং-এর ক্ষেত্রে অন্যতম বৃহৎ শিল্প প্রতিষ্ঠান হবে এটি। এই গ্রæপটি জিয়াংসু স্টক এক্সচেঞ্জের একটি তালিকাভুক্ত সংস্থা। ডাই ও রং ছাড়াও পিগমেন্ট ফার্মাসিটিক্যালস ভেটেরিনারি ঔষধ, কীটনাশক, ফটোভোলটাইকস, মাইনিং, লজিস্টিকস ফিনান্স এবং রিয়েল এস্টেট সেক্টরে তাদের বিনিয়োগ রয়েছে। ইয়াবাং গ্রæপের পরিচালন আয় ৪.৫ মিলিয়ন মার্কিন ডলার। তারা শীর্ষস্থানীয় ৫শ’ চীনা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে। এই প্রতিষ্ঠানটি বার্ষিক ইজারা ভিত্তিতে ১শ’ একর জমিতে শিল্প স্থাপন করবে। সংস্থাটি প্রকল্পের অবকাঠামোগত উন্নয়নের সমর্থনে বাস্তবায়ন পরিকল্পনার পাশাপাশি মাস্টারপ্যান জমা দিয়েছে। প্রকল্পের পরিবেশগত সমস্যাগুলো সমাধানের জন্য পরিবেশ ব্যবস্থাপনা পরিকল্পনাও জমা দিয়েছে। এটি শতভাগ বিদেশি মালিকানাধীন প্রকল্প হবে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০২১ সালের জানুয়ারি মাসে প্রকল্পের কাজ শুরু করার পরিকল্পনা রয়েছে ইয়াবাং গ্রæপ। তাদের উৎপাদিত পণ্য ইউরোপ, আমেরিকা এবং অস্ট্রেলিয়াতে রপ্তানি করা হবে।
অন্যদিকে, আজ বুধবার (৫ আগস্ট) নাগরিক সংলাপের আয়োজন করা হয়েছে বেজা। এতে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর উপস্থিত থাকবেন। তিনি এলাকার নাগরিকদের সাথে মতবিনিময় করবেন। সম্প্রতি বেজা’র নতুন করে জমি অধিগ্রহণ নিয়ে স্থানীয়দের মধ্যে চরম অসন্তোষ দেখা দেয়। এই ইস্যুতে জমির মালিকরা কিছুদিন পূর্বে বিক্ষোভ, মানববন্ধন করে ওয়ারিশ সূত্রে পাওয়া পূর্ব পুরুষদের জমি রক্ষার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।
# ইকবাল হোসেন জীবন, মিরসরাই (চট্টগ্রাম) ০১৮৫৪৪৬৯৯৯০
০৫ আগস্ট ২০২০

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!