হোম » প্রধান সংবাদ » একমাত্র সময় জানে ভালবাসার দাম

একমাত্র সময় জানে ভালবাসার দাম

 জার্মান প্রতিনিধি, সৈয়দ আহসানঃ এক দ্বীপে সব মানবিক অনুভূতি একসঙ্গে বাস করত। একদিন সেখানে সুনামির সতর্কতা জারি হল। তখনি সকল অনুভূতি নিজেদের নৌকা বানিয়ে দ্বীপ ছেড়ে চলে যেতে লাগল। শুধু ভালোবাসা নৌকা বানাতে পারেনি বলে অপেক্ষা করতে লাগল, যদি কেউ সঙ্গে নেয়, এই আশায়। কেউ যখন নিল না তখন সে দেখল সামনে দিয়ে সমৃদ্ধি নৌকা বেয়ে চলেছে।

ভালোবাসা তাকে ডেকে বলল, “আমাকে তোমার নৌকায় নেবে?” সমৃদ্ধি মাথা নেড়ে বলল, “না ভাই, আমার নৌকা সোনাদানায় ভর্তি, আর কাউকে নেবার জায়গা নেই।” আরেকটু অপেক্ষা করার পর ভালোবাসা দেখল অহংকার নৌকা চালিয়ে আসছে। তাকে ডেকে একই প্রশ্ন করতে অহংকার বলল, “তোমাকে নেওয়া যাবে না, তোমার পায়ে বালি, আমার নৌকা নোংরা হয়ে যাবে।” তারপর দু:খের নৌকা দেখে তাকে ডাকতে সে বলল, “দু:খিত, আমি একলা চলতে চাই।” এরপর আনন্দর নৌকা দেখে ভালোবাসা অনেকবার ডাকল, কিন্তু আনন্দ বেঁচে যাবার খুশিতে এমন বিভোর যে, সে ডাক শুনলই না।

ভালোবাসা যখন হতাশ হয়ে বালিয়াড়িতে বসে পড়েছে তখন এক বুড়ো নৌকা নিয়ে তার কাছে এল। বলল, “আমার সঙ্গে চলো।” বুড়োর মুখ চেনা, কিন্তু কে মনে করতে পারল না। সুনামির আগে নিরাপদ জায়গাতে পৌঁছানোর তাড়ায় ও রক্ষাকর্তার নাম জানতে চাওয়া অভদ্রতা হবে মনে করে ভালোবাসা চুপ করে রইল। এক নিরাপদ ভূমিতে বুড়ো নৌকা ভিড়িয়ে ভালোবাসাকে বলল, “আর বিপদ নেই। তুমি ধীরেসুস্থে এসো, আমার খুব তাড়া, আসি।” সে হনহন করে হেঁটে চলল।

তখন ভালোবাসা দেখে আর এক চেনা বুড়ো জ্ঞান সেখানেই নৌকা ভিড়িয়ে আসছে। ভালোবাসা দৌড়ে গিয়ে জানতে চাইল, “ওই যে দূরে লোকটি চলে যাচ্ছে, আমার প্রাণ বাঁচালো, ওকে তুমি চেনো?” জ্ঞান বলল, “চিনি তো, ও হল সময়।” তখন ভালোবাসা অবাক হয়ে জানতে চায়, “সবাই যখন মুখ ঘোরালো তখন ও কেন আমাকে ডেকে নিয়ে রক্ষা করল?” জ্ঞান হেসে উত্তর দিল, “একমাত্র সময় জানে ভালোবাসার দাম।”

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!