হোম » প্রধান সংবাদ » আমাদের মানসিকতা নেগেটিভ ভাইরাসে ভরপুর

আমাদের মানসিকতা নেগেটিভ ভাইরাসে ভরপুর

  অঞ্জলি সপ্নাঃ মদ বিক্রেতাকে কেউ জিজ্ঞেস করে না মদে পানি মিশিয়েছে কি না! কিন্তু দুধ বিক্রেতাকে ঠিকই সন্দেহ করে পানি মিশিয়েছে ভেবে। আকিজ গ্রুপ এদেশে ৮০ বছর ধরে বিড়ি বানিয়ে যাচ্ছে কেউ বাধা দেয়নি, অথচ যখন করোনা রোগীদের জন্য হাসপাতাল বানাতে গেলেন তখন এলাকার লোকজন ঠিকই বাধা দিলেন। কেউ সরকারি চাকরি না পেলে ভাবি তার যোগ্যতা নেই। আবার কেউ চাকরি পেয়েছে শুনলে জিজ্ঞেস করি- ঘুষ কত দিতে হয়েছে? আমাদের মানসিকতা নেগেটিভ ভাইরাসে ভরপুর।

কেউ সাহায্য না করলে নিষ্ঠুর বলি। আবার কেউ আগ বাড়িয়ে সাহায্য করতে এলে সন্দেহ করি – লোকটার মতলব কী! আপনি কম দামি মোবাইল ইউজ করলে লোকে ডাকবে কৃপণ। আর দামী সেট ইউজ করলে মুখে ভেংচি কেটে বলবে- ফুটানি কত! আমরা কাউকে না আগাতে দেই, না পেছনে থাকা ব্যক্তিটাকে শান্তি দেই।

দূর এলাকার ছেলেটি গুগলে জব করছে শুনলেও বিশ্বাস করি অথচ পাশের ঘরের ছেলেটি গুগলে জব করার প্রিপারেশন নিচ্ছে শুনলেও ভাবি চাপাবাজি। কারণ আমাদের ধারণা সফল ব্যক্তিরা পাশের গ্রামে জন্মায়, পাশের এলাকায় জন্মায় কিন্তু নিজের ঘরে জন্মায় না। আজ আপনি একটা গুছিয়ে রোমান্টিক লেখা দিয়ে স্ট্যাটাস দেন, লোকে ভাববে হুমায়ুন আহমেদের বই থেকে কপি মারছেন। আর ফেসবুকে উল্টাপাল্টা কিছু লিখলে লোকে ঠিক বিশ্বাস করে নিবে এটা আপনিই লিখেছেন। কাছের মানুষ যে ভালো কিছু করতে পারে তা বিশ্বাস করাটাই অনেকের কষ্ট হয়।

ফিল্টার করা বিশুদ্ধ পানি খেতে লাগে এক টাকা, আর পাবলিক টয়লেটে দূষিত পানি ইউজ করতে লাগে ৩ টাকা। দেশে আসলে নিষিদ্ধ জিনিসে আস্থা আর দূষিত জিনিসে বিশ্বাস আমাদের অনেক। আমরা লুকিয়ে পর্ণগ্রাফি দেখি অথচ প্রকাশ্যে দুটো ভালো উপদেশ কারো শুনিনা। গরীব মানুষের চরিত্রে অভিনয় করে অভিনেতারা হয়ে যাচ্ছেন বড়লোক, অথচ সত্যিকার গরীবরা গরীবই থেকে যায়। পৃথিবীতে সত্যি জিনিসের চেয়ে মিথ্যার দাম অনেক বেশি।

আমরা বড় বড় ডিগ্রি নিয়ে বড় কোম্পানিতে চাকরি করার স্বপ্ন দেখি, অথচ বড় একটা কোম্পানির মালিক হয়ে অনেককে চাকরি দিব সেই স্বপ্ন কেউ দেখিনা৷ তাই তো গ্রাজুয়েশনের পর কোনো মা বাবা চান না তার ছেলে বিজনেস করুক, সবাই ফাইল হাতে ধরিয়ে দেয় চাকরির খোঁজে। আমরা কেউ অযোগ্যতার কারণে হেরে যাই না, বরং আমাদেরও যে যোগ্যতা আছে আমরা অনেকে তা বিশ্বাসই করতে পারিনা।

বিশ্বাস করুন, পুরা পৃথিবীতে আপনার মত দ্বিতীয় কেউ নেই । আপনি চাইলেই সফল মানুষদের একজন হতে পারেন।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!