হোম » প্রধান সংবাদ » নাটোরের গুরুদাসপুরে  আবাদী জমির জলাবদ্ধতা দুর করছেন গ্রামবাসী

নাটোরের গুরুদাসপুরে  আবাদী জমির জলাবদ্ধতা দুর করছেন গ্রামবাসী

মোস্তাফিজুর,নাটোর প্রতিনিধিঃ নাটোরের গুরুদাসপুরে স্বেচ্ছাশ্রমও নিজেদের অর্থে নিজেরাই মাটি খুড়ে পাইপ বসিয়ে দীর্ঘ ৩০০বিঘা জমির জলাবদ্ধতা দুর করলেন পাচপুরুলিয়া গ্রামবাসী। গ্রামের কয়েক’শ লোক কয়েকদিন ধরে শ্রম দিয়ে মাটি কেটে পানি নিস্কাশনের ব্যবস্থা করেন। এলাকাবাসী জানায় , পাঁচ পুরুলিয়া গ্রামে অপরিকল্পিতভাবে পুকুর খননের কারনে গত ৫ বছর ধরে প্রায় তিন’শ বিঘা জমিতে স্বায়ী জলাবদ্ধতা সৃষ্টি হয়। এতে তিন ফসলি আবাদের ওই বিলে আর কোন ফসল ফালানো সম্ভব হচ্ছে না। বিভিন্ন সময় সরকারের বিভিন্ন দপ্তরে যোগাযোগ করেও কোন প্রতিকার মেলেনি।

তাই গ্রামের কৃষকরা উদ্দ্যোগী হয়ে নিজেদের কাছ থেকে টাকা সংগ্রহ করে একহাজার ফুট দুরে নদী পর্যন্ত দশ ফুট গভীর গর্ত করে তাতে প্লঅস্টি পাইপ বসিয়ে পানি নিস্কাসনের জন্য ড্রেন তৈরি করা হচ্ছে। গ্রামের দুই শতাধিক মানুষ সবাই ভেদাভেদ ভুলে একসাথে এই কাজ করছেন। পাঁচ পুরুলিয়া গ্রামের হাফিজুর রহমান জানান, জমিতে চাষাবাদ করা আমাদের পেশা। কিন্তু গেল কয়েক বছর ধরে পুরুলিয়া ফসলি মাঠে পানি জমে থাকায় কোন ফসল আবাদ করা যাচ্ছিলনা। সরকারের বিভিন্ন দপ্তরে জানিয়েও কাজ হয়নি। তাই নিজেরা বসে সিদ্ধান্ত নেয়া হয় প্লাস্টিকের পাইপ বসানোর। এতে জলাবদ্ধতা দুর হবে বলে আশা করছি।

একই গ্রামের মোকলেসুর রহমান বলেন, এমপি সাহেবের কাছে দরখাস্ত করার পরে তিনি তা সুপারিশ করে দেন। কৃষি বিভাগের লোকজন দেখেও যায়। ইউএনওর কাছেও যাওয়া হয়েছিল আবেদন নিয়ে। কিন্তু কোন কাজ হয়নি। পানি নিস্কাসনে সরকারী কোন প্রতিকার না পেয়ে আমরা নিজেরাই উদ্দ্যোগী হয়ে পানি বের করার পথ তৈরি করতে কাজ করছি। আশা করছি বিল থেকে জলাবদ্ধ পানি বের হয়ে যাবে এবং আমরা আবার আগের মত চাষাবাদ করতে পারব এই বিলের জমিতে।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!