হোম » প্রধান সংবাদ » রাবিতে অনলাইন ক্লাসে উপস্থিতির হার ৮০ শতাংশ

রাবিতে অনলাইন ক্লাসে উপস্থিতির হার ৮০ শতাংশ

রাবি প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) বৃহস্পতিবার থেকে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস শুরু করেছে। অনলাইনে প্রথম দিনের ক্লাসে ৬০ থেকে ৮০ শতাংশ শিক্ষার্থীর উপস্থিতি পাওয়া গেছে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীনদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রথম দিনের প্রস্তুতিমূলক ক্লাসে কয়েক বিভাগে ৮০ শতাংশ, আবার কয়েক বিভাগে ৬০ শতাংশ শিক্ষার্থীর উপস্থিতি ছিলো। জুম অ্যাপের মাধ্যমে ক্লাস নিচ্ছেন শিক্ষকরা।

বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন অধ্যাপক ফজলুল হক বলেন, আমাদের অনুষদের ১২টি বিভাগের মধ্যে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ ও ইংরেজি বিভাগ আজ প্রস্তুতিমূলক ভাবে অনলাইনে ক্লাস নিয়েছেন বলে জেনেছি। বাকি ১০টি বিভাগে ক্লাস হয়েছে কিনা সেটা এ পর্যন্ত আমাকে জানানো হয়নি।

তিনি বলেন, জুম অ্যাপের মাধ্যমে দুই একটা করে ক্লাস নেয়া হয়েছে। প্রথম দিনের ক্লাসে ৮০ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিলো। আমরা একাডেমিক কমিটির মিটিং ডেকেছি ক্লাস রুটিন তৈরি করার জন্য। আশা করি রোববারের মাঝে রুটিন তৈরি হবে। এরপর সোমবার থেকে রুটিন অনুযায়ী প্রতিটি বিভাগের ক্লাস শুরু হবে।

প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক একরামুল হামিদ বলেন, আমাদের অনুষদে প্রায় প্রতিটি বিভাগে অনলাইন ক্লাসের কার্যক্রম শুরু হয়েছে। কয়েকটি বিভাগে কিছুদিন আগে থেকেই ক্লাস হয়ে আসছিলো। শিক্ষকরা অনেকে ব্যক্তিগতভাবে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে ক্লাসের সিডিউল ঠিক করে নিয়েছেন।

কৃষি অনুষদের ডীন অধ্যাপক সালেহা জেসমিন বলেন, আমাদের অনুষদের চারটি বিভাগের মধ্যে তিনটি বিভাগে অনলাইন ক্লাস শুরু হয়েছে। ক্রপ সায়েন্স এন্ড টেকনোলোজি বিভাগে হয়েছে কিনা সে বিষয়ে আমি এ পর্যন্ত জানি না। আজকের ক্লাসগুলোতে ৬০ শতাংশের মতো শিক্ষার্থী উপস্থিত ছিলো বলে জেনেছি।

বিশ্ববিদ্যালয় ছাত্র উপদেষ্টা (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) ও প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশনা অনুযায়ী ০৯ জুলাই থেকে প্রায় সকল বিভাগে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস শুরু হয়েছে। বিভিন্ন সমস্যার কারণে কিছু বিভাগ হয়তো ক্লাস নিতে পারেনি। দুই একদিনের ভেতর সকল বিভাগে অনলাইন ক্লাস শুরু হয়ে যাবে। প্রথমদিনের ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি সন্তোষজনক ছিলো বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

গত বুধবার (০৮ জুলাই) বিভাগের চেয়ারম্যানদের সঙ্গে ভার্চুয়াল সভায় অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

error: Content is protected !!