হোম » প্রধান সংবাদ » নাটোরে শেষ হলো করোনা নিয়ন্ত্রণ ও প্রতিরোধ পক্ষ, কঠোর হচ্ছে মোবাইল কোর্ট

নাটোরে শেষ হলো করোনা নিয়ন্ত্রণ ও প্রতিরোধ পক্ষ, কঠোর হচ্ছে মোবাইল কোর্ট

মোস্তাফিজুর,নাটোর প্রতিনিধি: নোভেল করোনা ভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে প্রচার ও সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে করোনা ভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী জেলা প্রশাসন, নাটোরের উদ্যোগে গত ২১ জুন থেকে ৫ জুলাই  খ্রিঃ পর্যন্ত সমগ্র জেলায় “নোভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধ পক্ষ” পালন করা হয়।

জেলা ও উপজেলা প্রশাসনের পাশাপাশি বিভিন্ন সরকারি দপ্তর,জনপ্রতিনিধি,স্থানীয় সরকার প্রতিষ্ঠান,রাজনীতিবিদ,ব্যবসায়ী,সাংবাদিক সহ জনসাধারণের স্বতস্ফূর্ত অংশগ্রহণে সফলভাবে পালিত হল প্রতিরোধ পক্ষ। এ জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে সকলকে আন্তরিক ধন্যবাদ জানানো হয়েছে। পাশাপাশি আগামীকাল থেকে স্বাস্থ্যবিধী মানাতে, সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং নির্দিষ্ট সময়ের পর দোকান পাট খোলা রাখলে তার বিরুদ্ধে কঠোর হচ্ছে মোবাইল কোর্ট।

এমনকি গ্রামের হাট-বাজার গুলোতেও অভিযান চালানো হবে বলেও জানান তিনি। জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ২১জুন  আনুষ্ঠানিক উদ্বোধনের পর থেকে পক্ষব্যাপী সচেতনতামূলক মাইকিং, লিফলেট বিতরণ এবং ফেসবুক সহ অন্যান্য ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে ব্যাপক প্রচার-প্রচারণা করা হয়। জনসাধারণের শতভাগ মাস্ক পরিধান নিশ্চিতকল্পে “No Mask, No Service” বা “No Mask, No Sale” কর্মসূচি নেওয়া হয় এবং কঠোর ভাবে দোকান-পাট সহ সর্বত্র এই শ্লোগানের বাস্তবায়নে উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা ও উপজেলা প্রশাসনের উদ্যোগে পক্ষব্যাপী প্রায় ৫০,০০০ এর অধিক মাস্ক বিনামূল্যে বিতরণ করা হয়।

এছাড়া অন্যান্য প্রতিষ্ঠান ও ব্যক্তিগত উদ্যোগে আরও প্রায় লক্ষাধিক মাস্ক বিতরণ করা হয়েছে। প্রতিরোধ কর্মসূচির আওতায় সমগ্র জেলাব্যাপী সংশোধনমূলক মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এসময় পরিচালিত ২৬টি মোবাইল কোর্টে দণ্ডবিধি ১৮৬০ এবং সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ এর বিভিন্ন ধারায় ১৩৩ টি মামলায় ১৫১ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সর্বমোট ৭৭,৬০০/- টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে। পাশাপাশি এ সকল মোবাইল কোর্টের মাধ্যমে জনসাধারণকে সচেতন করা হয় এবং কোভিড-১৯ প্রতিরোধে করণীয় সম্পর্কে নির্দেশনা প্রদান করা হয়।

জেলা প্রশাসক মো: শাহরিয়্জ জানান, করোনা ভাইরাস সংক্রমন প্রশমনে স্বাস্থ্যবিধি প্রতিপালন একমাত্র স্বীকৃত প্রতিরোধ ব্যবস্থা। তাই করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রমের পাশাপাশি প্রতিরোধমূলক মোবাইল কোর্টের ধারাবাহিকতা ভবিষ্যতে ও অব্যাহত থাকবে। প্রতিরোধ পক্ষ সমাপ্ত হলেও করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই এখনও সমাপ্ত হয়নি। বরং পক্ষব্যাপী উদ্বুদ্ধকরণ কার্যক্রমের মধ্য দিয়ে আপনারা সকলে স্বাস্থ্যবিধি প্রতিপালনে অধিক সচেতনতা বাড়বে, আমাদের প্রত্যাশা। সামাজিক দূরত্ব মেনে চলুন এবং ঘরের বাইরে আবশ্যিক ভাবে মাস্ক পরিধান করুন

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!