হোম » প্রধান সংবাদ » সিরাজগঞ্জের জাতীয় জুট মিল বন্ধ ঘোষণা প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ

সিরাজগঞ্জের জাতীয় জুট মিল বন্ধ ঘোষণা প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ

হুমায়ুন কবির সুমন, সিরাজগঞ্জ প্রতিনিধি : আগামী ১ সেপ্টেম্বর থেকে রাষ্ট্রয়ত্ত জুট মিল সিরাজগঞ্জের জাতীয় জুট মিল বন্ধের সরকারী সিদ্ধান্তের প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচী পালন করেছে মিলের শ্রমিকরা। বুধবার (১ জুলাই) সকালে মিলের অভ্যন্তরে সকল কাজ বন্ধ রেখে ঘন্টাব্যাপী শ্রমিকরা আন্দোলন কর্মসূচীতে যোগ দেয়। জাতীয় শ্রমিক লীগ জাতীয় জুট মিল শাখার সভাপতি আওরঙ্গ আজিজ স্বপনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম শরিফ।

সমাবেশে বক্তারা বলেন, বিগত বিএনপি জোট সরকারের সময়ে এই মিলটি বন্ধ ঘোষণা করা হয়। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০১১ সালের ৯ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় মিলটি উদ্বোধন করেন।
উদ্বোধনের তিন বছরে মিলটি ২৩ কোটি টাকা লাভ করে। কিন্তু বিজেএমসির কর্মকর্তারা এই লাভের ২০ কোটি টাকা অন্য জুট মিলে নিয়ে যায়। পরবর্তীতে ২০ কোটি টাকা ব্যাংক ঋণ নিয়ে এই মিলে কার্যক্রম চালানো হয়। এই ২০
কোটির মধ্যে ১০ কোটি টাকা ইতোমধ্যে পরিশোধ করা হয়েছে। বাকী ১০ কোটি টাকার ঋণের জন্য মাসে ৩০ লাখ টাকা সুদ পরিশোধ করতে হচ্ছে। তার পরেও মিলটি এখনো লাভজনক অবস্থায় রয়েছে।

তারা আরো বলেন, বিজেএমসি ও মিলের কতিপয় কর্মকর্তা মিলটি ধ্বংসের জন্য নানা প্রক্রিয়া অব্যাহত রেখেছে। তাই বন্ধ না করে সৎ ও দক্ষ কর্মকর্তা দিয়ে বর্তমানে যেভাবে মিলটি চলছে সেভাবে চালানোর দাবী জানান।
এ দাবী না মানা হলে বৃহত্তর আন্দোলন কর্মসূচী পালন করা হবে বলে হুঁশিয়ারি দেন নেতৃবৃন্দ। কর্মসূচীতে মিলের প্রায় দেড় হাজার শ্রমিক অংশগ্রহণ করে।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!