হোম » আন্তর্জাতিক » ইন্দোনেশিয়ায় ৭.১ মাত্রার ভূমিকম্পের আঘাত

ইন্দোনেশিয়ায় ৭.১ মাত্রার ভূমিকম্পের আঘাত

আওয়াজ অনলাইন : ইন্দোনেশিয়ার বান্দা সাগরে ৭.১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনো তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি। ভূমিকম্পের জন্য কোনো সুনামির সতর্কতা জারি করা হয়নি। 

বুধবার (৮ নভেম্বর) মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এ কথা জানিয়েছে।

ইউএসজিএস জানায়, প্রাথমিকভাবে স্থানীয় সময় সকাল ১১:৫৩ টায় (০৪৫৩ জিএমটি) ৬.৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে বলে রিপোর্ট করা হয়েছিল।

ইন্দোনেশিয়ান আবহাওয়া, জলবায়ু ও ভূ-পদার্থ বিষয়ক সংস্থা বা বিএমকেজি জানিয়েছে, দ্বীপপুঞ্জের তানিম্বার দ্বীপপুঞ্জের সাউমলাকি শহরে কম্পনটি মাঝারিভাবে অনুভূত হয়েছে।

সৌমলাকির বাসিন্দা ল্যাম্বার্ট তাতাং এএফপি’কে বলেন, ‘ভূমিকম্পটি বেশ তীব্র ছিল। কিন্তু এখানকার মানুষ আতঙ্কিত ছিল না। আমরা ভূমিকম্পে অভ্যস্ত।’

৪১ বছর বয়সী ল্যাম্বার্ট তাতাং বলেন, ‘বিশেষ করে আমরা জানতে পেরেছি যে সুনামির কোনো হুমকি নেই, তাই জীবন এখন স্বাভাবিক।’

ইন্দোনেশিয়া প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অফ ফায়ার’ এর অবস্থানের কারণে ঘন ঘন ভূমিকম্পের সম্মুখীন হয়। তীব্র ভূমিকম্পের একটি চাপ যা জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অববাহিকা জুড়ে বিস্তৃত।

গত বছরের নভেম্বরে দেশের প্রধান দ্বীপ জাভাতে জনবহুল পশ্চিম জাভা প্রদেশে ৫ দশমিক ৬-মাত্রার ভূমিকম্পে ৬০২ জনের মৃত্যু হয়েছিল।

২০০৪ সালে একটি ৯.১ মাত্রার ভূমিকম্প সুমাত্রার উপকূলে আঘাত হানে এবং একটি সুনামির সূত্রপাত করে যা ইন্দোনেশিয়ার প্রায় ১ লাখ ৭০ হাজার মানুষ নিহত হয়েছিল।

error: Content is protected !!