হোম » আন্তর্জাতিক » শত শত নিখোঁজ ব্যক্তিকে খুঁজে বের করার চ্যালেঞ্জের মুখোমুখি মাউই

শত শত নিখোঁজ ব্যক্তিকে খুঁজে বের করার চ্যালেঞ্জের মুখোমুখি মাউই

আওয়াজ অনলাইন: লাহাইনার মাউই সম্প্রদায়ের মধ্যে এক শতাব্দীর বেশি সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে মারাত্মক দাবানলের দুই সপ্তাহ পরে কর্তৃপক্ষ বলছে, ৫০০ থেকে ১ হাজারের মতো মানুষ নিখোঁজ রয়েছে। তাদের মধ্যে কতজন মারা গেছে এবং কতজন নিরাপদে আছে তা তারা এখনো নিশ্চিত নন।

মাউই পুলিশ জানায়, সোমবার পর্যন্ত ১১৫ জনের মৃত্যু নিশ্চিত হয়েছে। দুর্যোগ এলাকায় সমস্ত একতলা, আবাসিক বাড়ি অনুসন্ধান করা হয়েছে। মাউই কাউন্টির কর্মকর্তারা সোমবার দেরিতে একটি হালনাগাদ তথ্যে বলেছেন, সন্ধানী দলগুলো বহুতল আবাসিক এবং বাণিজ্যিক সম্পত্তিগুলো অনুসন্ধান করতে শুরু করেছে।

নিখোঁজদের সংখ্যার ব্যাপকভাবে ভিন্নতা রয়েছে। রবিবার হাওয়াইয়ের গভর্নর জোশ গ্রিন বলেছেন, ১ হাজারের বেশি লোক নিখোঁজ রয়ে গেছে। মাউই মেয়র রিচার্ড বিসেন ইন্সটাগ্রামে একটি রেকর্ড করা ভিডিওতে বলেছেন, সংখ্যাটি ছিল ৮৫০।সোমবার প্রেসিডেন্ট জো বাইডেনের ধ্বংসযজ্ঞের সফরের সময় হোয়াইট হাউজের হোমল্যান্ড সিকিউরিটি উপদেষ্টা লিজ শেরউড-র‍্যান্ডাল এই সংখ্যা ৫০০ থেকে ৮০০-এর মধ্যে রেখেছিলেন।

অনলাইনে পোস্ট করা নিখোঁজ ব্যক্তিদের একটি অনানুষ্ঠানিক ক্রাউড-সোর্স স্প্রেডশিটে মঙ্গলবার পর্যন্ত প্রায় ৭০০ জনের নাম তালিকাভুক্ত করা হয়েছে।

কেন্দ্রীয় মাউয়ের প্রতিনিধিত্বকারী রাজ্য সিনেটর গিলবার্ট কিথ-আগারান বলেন, কর্মকর্তাদেরকে তালিকা প্রকাশ করতে বাধা দেয় এমন কোনো নিয়ম সম্পর্কে তিনি সচেতন নন। কিন্তু তার বর্ধিত পরিবারের বেশ কয়েকজন সদস্যের নাম এখনো তালিকায় নেই, তাই তিনি বুঝতে পারেন কেন কেউ কেউ তালিকা প্রকাশ করতে চান না।

error: Content is protected !!