হোম » আন্তর্জাতিক » ক্যাপিটল হিলের দাঙ্গার ঘটনায় অভিযুক্ত ট্রাম্প

ক্যাপিটল হিলের দাঙ্গার ঘটনায় অভিযুক্ত ট্রাম্প

আওয়াজ অনলাইন: নির্বাচনী ফলাফল বাতিলের চেষ্টার আনুষ্ঠানিক ফৌজদারি অভিযোগ আনা হয়েছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। তার ওই চেষ্টার ফলে ইউএস ক্যাপিটলে দাঙ্গার সৃষ্টি হয়েছিল বলে অভিযোগে জানানো হয়। তবে, বিষয়টিকে উড়িয়ে দিয়েছে ট্রাম্পের নির্বাচন পরিচালনাকারী দল। আগামী নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ আনছেন তারা। 

মঙ্গলবার (১ আগস্ট) তিনি ওয়াশিংটন ডিসিতে ৪৫ পাতার ওই অভিযোগপত্র জমা দেন সরকারের বিশেষ কাউন্সেল জ্যাক স্মিথ।

একের পর এক ফৌজদারি অভিযোগে জর্জরিত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রাষ্ট্রের গোপন নথির অপব্যবহার এবং পর্ন তারকাকে অর্থের মাধ্যমে মুখ বন্ধ রাখার অভিযোগে অভিযুক্ত ট্রাম্পের  বিরুদ্ধে আনা হলো তৃতীয় অভিযোগ।

যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে ওই নির্বাচনের ফল পাল্টানোর চেষ্টা করেছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিন বছর পর এমন অভিযোগে তাকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করা হয়েছে।

ট্রাম্পের বিরুদ্ধে মোট চারটি অভিযোগ আনা হয়েছে। এরমধ্যে রয়েছে দেশের সাথে প্রতারণা, স্বাক্ষীকে হেনস্তা এবং রাষ্ট্রের জনগণের অধিকারের বিরুদ্ধে প্রতারণা।

২০২০ সালের নির্বাচন ট্রাম্প হেরে যাওয়ার পরবর্তী দুই মাস এবং ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে ২০২১ সালের ৬ জানুয়ারি তার সমর্থকদের হামলার বিষয়টির ওপর তদন্ত করা হয়েছে। তদন্তে নেতৃত্ব দিয়েছেন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের নিয়োগকৃত বিশেষ কাউন্সেল জ্যাক স্মিথ।

৪৫ পৃষ্ঠার অভিযোগপত্রে ট্রাম্প ছাড়াও ৬ জন অজ্ঞাত ষড়যন্ত্রকারীকে অভিযুক্ত করা হয়েছে। যারমধ্যে চারজন হলেন আইনজীবী, একজন বিচার বিভাগের কর্মকর্তা এবং অপরজন একজন রাজনৈতিক পরামর্শক।

এদিকে, আবারও প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণে দৃঢ়প্রতিজ্ঞ ট্রাম্প। অভিযোগের বিষয়টিকে ট্রাম্পের নির্বাচন ক্যাম্পেইন দলের পক্ষ থেকে আগামী নির্বাচনে হস্তক্ষেপ হিসেবে অভিহিত করা হয়েছে।

error: Content is protected !!