হোম » আন্তর্জাতিক » নিজ দেশে প্রশ্নবিদ্ধ মার্কিন কংগ্রেসম্যান বব গুড

নিজ দেশে প্রশ্নবিদ্ধ মার্কিন কংগ্রেসম্যান বব গুড

আওয়াজ অনলাইন: সম্প্রতি বাংলাদেশের নির্বাচন ও মানবাধিকার নিয়ে প্রশ্ন তোলা মার্কিন কংগ্রেসম্যান বব গুডের ভূমিকা খোদ নিজ দেশেই প্রশ্নবিদ্ধ। যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতাবিরোধী আইন, অভিবাসন আইন, গর্ভপাত আইন, সমকামীদের অধিকারসহ মানবাধিকার ইস্যুতে বরাবরই কট্টর মৌলবাদি অবস্থানে বব গুড। কংগ্রেসে এসব আইন পাস ঠেকাতে অস্ত্র ব্যবসায়ীসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে বড় অংকের অর্থ নেয়ারও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। রয়েছে নির্বাচনী প্রচারণার জন্যও অর্থ নেয়ার অভিযোগ। 

স্কুল, হাসপাতাল, গির্জা কিংবা শপিংমল- যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলা থেকে রেহাই পাচ্ছে না শিশু-বৃদ্ধ কেউই। চলতি বছরই বন্দুক হামলায় নিহতের নতুন রেকর্ড গড়েছে দেশটি।

নর্থ ইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষণা বলছে, গেল ৬ মাসে অন্তত ২৮টি নির্বিচার বন্দুক হামলায় নিহত হয়েছে ১৪০ জন। গান ভায়োলেন্স আর্কাইভের তথ্য বলছে, প্রতি বছর দেশটিতে অন্তত ৫শটি নির্বাচারে বন্দুক হামলা ঘটছে।

এমন মানবাধিকার সংকট নিয়ে পুরো বিশ্ব সোচ্চার হলেও ভার্জিনিয়া রাজ্যের রিপাবলিকান কংগ্রেসম্যান বব গুডের মতো নেতারা অস্ত্র নিয়ন্ত্রণ আইনের বিরোধী। মার্কিন ফাইনান্স ট্র্যাকিং গ্রুপ- ওপেন সিক্রেটের তথ্য বলছে, কংগ্রেসে এ আইন পাস বন্ধের লবিংয়ে বিভিন্ন সংস্থা প্রায় ৬ কোটি ডলার দেয়। এরমধ্যে বব গুডই একাই নেন ৩২ হাজার ডলারের বেশি অর্থ।

২০২২ সালে নির্বাচনী প্রচারণায় তার মোট ব্যয় সাড়ে ১১ লাখ মার্কিন ডলার হলেও এরমধ্যে তার ব্যক্তিগত অর্থ ছিল মাত্র ৩ হাজার ডলার, বাকি পুরোটাই শিল্প প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংস্থার দেয়া।

শুধু অস্ত্র নিয়ন্ত্রণ আইনই নয় যুক্তরাষ্ট্রে অভিবাসীদের প্রবেশেরও বিরোধী বব গুড। গর্ভপাতবিরোধী আইন পাসেরও বিপক্ষে অবস্থান নিয়ে রাস্তায় প্রচারণা চালান তিনি।

আর বিশ্বের শীর্ষ এ গণতান্ত্রিক ও উদারবাদী দেশের আইন প্রণেতা হয়েও সমকামীদের অধিকার ইস্যুতে তার বক্তব্য রীতিমত বিতর্কিত।

নিজ দেশেই নির্বাচনসহ এসব মানবাধিকার ইস্যুতে যার কট্টর ও বিতর্কিত অবস্থান স্পষ্ট, সেখানে বাংলাদেশের নির্বাচন ও মানবাধিকার নিয়ে মার্কিন কংগ্রেস বা জাতিসংঘে নিযুক্ত রাষ্ট্রদূতের কাছে চিঠি দেয়া কতোখানি যৌক্তিক, সে প্রশ্ন থেকেই যায়।

error: Content is protected !!