হোম » আন্তর্জাতিক » দাবানলে পুড়ছে কানাডার পূর্বাঞ্চল, ঘর ছাড়লো হাজারো মানুষ

দাবানলে পুড়ছে কানাডার পূর্বাঞ্চল, ঘর ছাড়লো হাজারো মানুষ

আওয়াজ অনলাইন: কানাডার পূর্বাঞ্চলীয় নোভা স্কটিয়া প্রদেশের হ্যালিফ্যাক্স শহর থেকে ১৮ হাজারেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। দেশটিতে ছড়িয়ে পড়া একাধিক দাবানলের মধ্যে ভয়াবহ একটি দাবানল হ্যালিফ্যাক্স শহরকে চরম হুমকির মুখে ফেলে দিয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

সোমবার হ্যালিফ্যাক্সের স্থানীয় কর্মকর্তাদের বরাতে এসব তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি।

কর্তৃপক্ষ জানায়, রোববার রাতে জরুরি অবস্থা ঘোষণার পর থেকে সেখানে দাবানলের তীব্রতা তেমন একটা বৃদ্ধি পায়নি। তবে নগরীর উত্তর-পশ্চিম প্রান্ত বরাবর আগুন এখনও নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। এমন পরিস্থিতিতে তাৎক্ষণিক নোটিশে শহরের বাসিন্দাদের নিরাপদ স্থানে চলে যাওয়ার কথা বলা হয়।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নোভা স্কটিয়া প্রদেশের দাবানল পরিস্থিতিকে “অবিশ্বাস্যভাবে গুরুতর” বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে, তার সরকার প্রয়োজনে যেকোনো সহায়তা দিতে প্রস্তুত।

সামাজিক যোগাযোগ মাধ্যম ও টেলিভিশনের ভিডিও ফুটেজে দাবানলের ধোঁয়ার কুন্ডলি এবং অনেক ঘরবাড়ি ও গাড়ি পুড়ে যেতে দেখা গেছে। তবে এতে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

হ্যালিফ্যাক্সের মেয়র মাইক স্যাভেজ বলেন, এ নগরীর চার লাখ ৩০ হাজার বাসিন্দা একটি ‘নজিরবিহীন’ পরিস্থিতি মোকাবেলা করছে। প্রায় ১৮ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

এক সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, আমরা গতকাল থেকে নতুন কোনো এলাকার লোকজনকে আর সরিয়ে নেইনি। এক্ষেত্রে আমরা আশা করছি যে সম্ভবত সেখানের পরিস্থিতির উন্নতি হয়েছে। কিন্তু তারপরও এটি একটি বিপজ্জনক পরিস্থিতি।

যে বাতাস আগুনের শিখাকে তীব্রভাবে চালিত করছিল সে বাতাস সোমবার দিক পরিবর্তন করায় হ্যালিফ্যাক্স নগরীতে দাবানল ছড়িয়ে পড়া স্তিমিত হয়ে যায়।

এদিকে কর্মকর্তারা বলছেন যে নোভা স্কটিয়ার দাবানল নিয়ন্ত্রণে আনতে ব্যাপক বৃষ্টিপাতের প্রয়োজন ছিল। কিন্তু এ সপ্তাহে সেখানে বৃষ্টিপাতের কোনো পূর্বাভাস নেই।

সোমবার কানাডার ১৩টি প্রদেশের মধ্যে আটটিতেই দাবানল ছড়িয়ে পড়ে। পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Loading

error: Content is protected !!