হোম » আন্তর্জাতিক » হর্ন অব আফ্রিকার সহায়তায় ২৪০ কোটি ডলারের প্রতিশ্রুতি

হর্ন অব আফ্রিকার সহায়তায় ২৪০ কোটি ডলারের প্রতিশ্রুতি

আওয়াজ অনলাইন: হর্ন অব আফ্রিকায় দুর্ভিক্ষ প্রতিরোধে জাতিসংঘ সমর্থিত একটি সম্মেলনে ২৪০ কোটি ডলার সহায়তার প্রতিশ্রুতি পাওয়া গেছে। গতকাল বুধবার (২৪ মে) এই প্রতিশ্রতি দেওয়া হয়। যদিও জাতিসংঘ জানিয়েছে, এই অঞ্চলে খরা ও সংঘাতে ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্য প্রদানে প্রয়োজনীয় সহায়তা ৭০০ কোটি ডলারের তুলনায় এটি যথেষ্ট কম।

ইথিওপিয়া, ইরিত্রিয়া, সোমালিয়া, কেনিয়া ও জিবুতি—এই ছয়টি দেশ নিয়ে গঠিত অঞ্চলকে হর্ন অব আফ্রিকা বলা হয়। বিশ্বজুড়ে তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এসব দেশগুলো কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরা পরিস্থিতির মধ্যে রয়েছে। ২০২০ সালের শেষের দিক থেকে এমন অবস্থা অব্যাহত রয়েছে, আর সুদান ৪০ বছরের মধ্যে এবারই এমন ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে।

প্রতিশ্রুতি পাওয়া ওই অর্থ ইথিওপিয়া, কেনিয়া ও সোমালিয়াজুড়ে প্রায় তিন কোটি ২০ লাখ মানুষের জীবন রক্ষায় সহায়তা করবে। জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয় সংস্থা ওসিএইচএ এক বিবৃতিতে এ কথা জানায়।

ওসিএইচএর বিবৃতিতে বলা হয়, ‘স্থানীয় জনগোষ্ঠী, মানবিক সংস্থা ও কর্তৃপক্ষের অসামান্য প্রচেষ্টায় দুর্ভিক্ষ এড়ানো গেছে। দাতাদের সহায়তার জন্য ধন্যবাদ।’

ওসিএইচএ আরও জানায়, ‘জরুরি অবস্থা শেষ হয়নি এবং সবচেয়ে খারাপ পরিস্থিতিতে ফিরে আসা ঠেকাতে অতিরিক্ত সংস্থান জরুরি।’

error: Content is protected !!