হোম » আন্তর্জাতিক » ঢাকা-টোকিওর মধ্যে যেসব চুক্তির প্রস্তুতি

ঢাকা-টোকিওর মধ্যে যেসব চুক্তির প্রস্তুতি

আওয়াজ অনলাইন: প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরকালে ঢাকা-টোকিওর মধ্যে প্রায় ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি  নেওয়া হয়েছে। উভয় দেশ ভবিষ্যতে আরও কীভাবে লাভবান হতে পারে, চুক্তি ও সমঝোতায় সেই বিষয়ে প্রাধান্য দেওয়া হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশ ও জাপান সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ এপ্রিল টোকিও সফরে যাচ্ছেন। এই সফর সামনে রেখে চুক্তির প্রস্তুতি নেওয়া হয়েছে।

প্রতিরক্ষা সহযোগিতা 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকালে বাংলাদেশ ও জাপানের মধ্যে প্রতিরক্ষা খাতে সহযোগিতার লক্ষ্যে একটি স্মারক সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। এই স্মারক সইয়ের ফলে উভয় দেশের প্রতিরক্ষা বাহিনীর মধ্যে তথ্য বিনিময়, প্রশিক্ষণ, মহড়া ও নিরাপত্তা খাতে সহযোগিতা বাড়বে।

অর্থনৈতিক অংশীদারি চুক্তি

বাংলাদেশ ও জাপানের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে অর্থনৈতিক অংশীদারি চুক্তি সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। বাংলাদেশে জাপানের অনেক বড় বিনিয়োগ রয়েছে।

দুই দেশের মধ্যে বেশি বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে এই চুক্তি করা হচ্ছে। এই চুক্তিতে উভয় দেশ কোন কোন খাতে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে চায়, তা সুনির্দিষ্ট করা থাকবে।

সাইবার নিরাপত্তা সহযোগিতা 

বাংলাদেশ ও জাপানের মধ্যে সাইবার নিরাপত্তা বাড়াতে একটি চুক্তির প্রস্তুতি নেওয়া হয়েছে। এই চুক্তির আওতায় উভয় দেশ তথ্য সুরক্ষা ও সাইবার হামলা প্রতিরোধে একে অপরকে সহযোগিতা করবে।

কৃষি সহযোগিতা

বাংলাদেশ ও জাপানের মধ্যে কৃষি খাতে সহযোগিতা বাড়াতে একটি সমঝোতা সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে।

আরও যেসব চুক্তি- সমঝোতা 

ঢাকা-টোকিওর মধ্যে তথ্য প্রযুক্তি, শিক্ষা, মানবসম্পদ উন্নয়ন, যোগাযোগ অবকাঠামো নিয়ে চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোম্যাসি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরকালে ৮-১০টি চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে আগামী ২৫-২৮ এপ্রিল দেশটি সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে শেখ হাসিনাকে জাপানের সম্রাট অভ্যর্থনা জানাবেন।

দেশটি সফরকালে শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক করবেন। জাপানের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যার সম্মানে একটি নৈশভোজের আয়োজন করবেন।

জাপান সফরে প্রধানমন্ত্রী বিনিয়োগ বিষয়ক এক শীর্ষ সম্মেলন, কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠক এবং বাংলাদেশ সম্প্রদায়ের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী কয়েকজন জাপানি নাগরিকের হাতে ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার সম্মাননা তুলে দেবেন।

গত বছরের নভেম্বরের শেষের দিকে শেখ হাসিনার  জাপান সফরের কথা ছিল। তবে সে সময় কোভিড-১৯ বেড়ে যাওয়া এবং জাপানে রাজনৈতিক অস্থিরতার কারণে শেষ পর্যন্ত সফরটি স্থগিত করা হয়।

সরকার প্রধান হিসেবে শেখ হাসিনা ১৯৯৭ সালে প্রথম জাপান সফর করেন। এরপর তিনি ২০১০, ২০১৪, ২০১৬ ও সবশেষ ২০১৯ সালে টোকিও সফর করেন। আর এবারের সফর দেশটিতে প্রধানমন্ত্রীর ষষ্ঠ সফর হতে যাচ্ছে।

error: Content is protected !!