হোম » আন্তর্জাতিক » নিখোঁজ সাবমেরিনের বস্তুর সন্ধান, আশাবাদ ইন্দোনেশিয়ান নৌবাহিনীর

নিখোঁজ সাবমেরিনের বস্তুর সন্ধান, আশাবাদ ইন্দোনেশিয়ান নৌবাহিনীর

আন্তর্জাতিক অনলাইন ডেস্ক : ৫৩ জন আরোহী নিয়ে নিখোঁজ সাবমেরিনের বস্তুর সন্ধান পেয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেছে ইন্দোনেশিয়া নৌবাহিনী। খবর সিএনএন’র। তারা বলেছেন, সাগরের তলদেশে এমন একটি জায়গা তারা সনাক্ত করেছেন যেখানে নিখোঁজ সেই সাবমেরিনের অংশ পাওয়া যাবে বলে আশা করছেন তারা।

জায়গাটি বালি থেকে প্রায় ৪০ কিলোমিটার উত্তরে। তারা ওই অঞ্চলে পানির উপরে তেল ভাসতে দেখেছেন এবং সাবমেরিনের অংশবিশেষ দেখতে পেয়েছেন বলে দাবি করেছেন। ইন্দোনেশিয়ার সামরিক বাহিনীর একজন মুখপাত্র আশমাদ রিয়াদ এ তথ্য জানিয়েছেন।

এদিকে, এর আগে তারা জানিয়েছিলেন- শনিবারের ভোরের মধ্যে সাবমেরিনটির খোঁজ না পেলে ক্রুদের বাঁচানো সম্ভব হবে না। এরই মধ্যে সাবমেরিনটির সন্ধান ও উদ্ধারের জন্য সহায়তা দিতে এগিয়ে এসেছে মার্কিন সামরিক বাহিনী।

ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ অনুমান করছে, সাবমেরিনটিতে এখন যেটুকু অক্সিজেন আছে তাতে ক্রুদের জীবিত উদ্ধারের জন্য আর মাত্র কয়েক ঘণ্টা সময় আছে।

মেজর জেনারেল আশমাদ রিয়াদ বলেছিলেন, আমাদের হাতে মাত্র শনিবার ভোর ৩টা পর্যন্ত সময় আছে। তাই আমরা সব ধরনের চেষ্টা করছি। কেআরআই নাঙ্গালা ৪০২ নামের এই সাবমেরিনটি বালি দ্বীপের উপকুলের নিকটবর্তী সমুদ্রে একটি মহড়ায় অংশ নিচ্ছিল।

বুধবার সকালে টর্পেডো মহড়ার অনুমতি চাওয়ার কিছু ক্ষণ পরই হঠাত্ করে সাবমেরিনটি নিখোঁজ হযে যায়।

কমপক্ষে ৬টি যুদ্ধ জাহাজ, একটি হেলিকপ্টার ও ৪০০ মানুষ এ অনুসন্ধানে অংশ নিচ্ছে। উদ্ধার কাজের জন্য সিঙ্গাপুর ও মালয়েশিয়া সেখানে জাহাজ পাঠিয়েছে।
ডিজিএমএ/এইচ.

error: Content is protected !!