হোম » আন্তর্জাতিক » গাজার হাসপাতালে মিললো গণকবর, ৫০ মরদেহ উদ্ধার

গাজার হাসপাতালে মিললো গণকবর, ৫০ মরদেহ উদ্ধার

আওয়াজ অনলাইন : ফিলিস্তিনের গাজার দক্ষিণাঞ্চলের প্রধান শহর খান ইউনিসের একটি হাসপাতাল থেকে গণকবর আবিষ্কার করা হয়েছে। গণকবর থেকে অন্তত ৫০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। 

গত ৭ এপ্রিল ইসরায়েলের সেনারা খান ইউনিস ছেড়ে যাওয়ার পর গণকবরটি আবিষ্কার করা হয়। কয়েক মাস ধরে চলা ইসরায়েলের বিমানের বোমাবর্ষণ এবং ভারী লড়াইয়ের পর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গোটা এলাকা।

গাজার উত্তরাঞ্চলে অভিযান চালানোর সময় বাসিন্দাদের দক্ষিণে সরে যাওয়ার নির্দেশ দিয়েছিল ইসরায়েলি বাহিনী। তাদের অনেকেই খান ইউনিসে আশ্রয় নিয়েছিলেন।

পরে সেখানে অভিযান শুরু করলে খান ইউনিসের পাঁচ লাখ বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ দেয় নেতানিয়াহু প্রশাসন।

এর আগে গত ৭ এপ্রিল আল–শিফা হাসপাতালে আরেকটি গণকবরের সন্ধান পাওয়া যায়। ওই হাসপাতালে গত মাসে ভয়াবহ হামলা চালানো হয়। ওই সময় অনেকেই নিহত হয়। কিন্তু লাশ দাফনের সুযোগ ছিল না। গত ১ এপ্রিল হাসপাতালের এলাকা ছেড়ে যায় ইসরায়েলি বাহিনী।

এরপর থেকেই ফিলিস্তিনের বিভিন্ন মন্ত্রণালয়ের সহায়তায় সেখানে মরদেহ খোঁজা শুরু হয়।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর থেকে এখন পর্যন্ত গাজায় হামলা চালিয়েই যাচ্ছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। তাদের হামলায় এ পর্যন্ত ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের বেশির ভাগ নারী ও শিশু।

error: Content is protected !!