হোম » আন্তর্জাতিক » সেনাবাহিনীতে যোগ দিতে চিঠি পাঠাচ্ছে জান্তা, না মানলে জেল

সেনাবাহিনীতে যোগ দিতে চিঠি পাঠাচ্ছে জান্তা, না মানলে জেল

আওয়াজ অনলাইন : মিয়ানমারে সেনাবাহিনীতে বাধ্যতামূলক যোগ দেয়া নিশ্চিত করতে তালিকা তৈরি করেছে জান্তা সরকার। বাড়ি বাড়ি পাঠানো হচ্ছে চিঠি। মধ্য এপ্রিল থেকে শুরু হচ্ছে প্রথম দফায় ৫ হাজার সদস্য নিয়োগ। আতঙ্কে এরইমধ্যে দেশ ছেড়ে পালিয়েছে ২০ হাজারের বেশি মানুষ। 

বিশেষজ্ঞরা বলছেন, নতুন সদস্যদের অস্ত্র দিয়ে সরাসরি পাঠানো হবে যুদ্ধক্ষেত্রের ফ্রন্টলাইনে। বিষয়টি দেশটির অভ্যন্তরীণ বিষয় হলেও প্রভাব পড়বে প্রতিবেশী দেশসহ পুরো অঞ্চলে।

নোয়ি উ, মিয়ানমারের সাবেক এই বেসামরিক কর্মকর্তা গেল সপ্তাহে মোয়ে নদী পার হয়ে অবৈধভাবে ঢুকে পড়েন থাইল্যান্ডে। জানান, সেনাবাহিনীতে বাধ্যতামূলক যোগ দেয়া থেকে মুক্তির একটা পথই খোলা ছিল তার কাছে।

দেশটির বিভিন্ন এলাকায় সেনাবাহিনীতে নিয়োগে চলছে লটারি প্রক্রিয়া। ইচ্ছা না থাকলেও অনেককেই লটারির মাধ্যমে নির্ধারণ করতে হচ্ছে নিজের ভাগ্য।

অনেক এলাকায় জান্তা সরকারের দেয়া এমন চিঠি পেয়েছেন ১৮ থেকে ৩৫ বছর বয়সীরা। এসব চিঠিতে স্থানীয় প্রশাসনের মাধ্যমে সেনাবাহিনীতে যোগ দেয়ার জন্য স্পষ্ট নির্দেশনা রয়েছে। না মানলে ৫ বছর পর্যন্ত জেল।

আপিলের বিধান থাকলেও প্রক্রিয়া শেষ হতে সময় লাগবে কয়েকমাস। এরমধ্যেই তাকে বাধ্য করা হবে সেনাবাহিনীতে যোগ দিতে। স্থানীয়রা জানান, জান্তা সরকারের দেয়া তালিকার মাত্র দুই-তৃতীয়াংশ মানুষ হাজির হচ্ছেন নিয়োগ প্রক্রিয়ায়, যাদের অধিকাংশই সাবেক সেনাসদস্য।

এ অবস্থায় ইয়াংগুনে থাই দূতাবাসের সামনের চিত্র ভিন্ন। প্রায় প্রতিদিনই দেশ ছাড়ার জন্য দীর্ঘ হচ্ছে লাইন। দুই মাসে জমা পড়েছে ১২ হাজারের বেশি আবেদন। অনেকেই মনে করছেন, সেনাবাহিনীতে যোগ দেয়া আত্মত্যাগের সামিল।

মিয়ানমারে বর্তমানে ১৮ থেকে ৩৫ বছর বয়সী মানুষের সংখ্যা ১ কোটি ১৪ লাখ। বেসামরিক জাতীয় ঐক্য সরকার বলছে, নিয়োগ শুরু হলে দেশ ছাড়ার সংখ্যা আরও বাড়বে।

বিশেষজ্ঞরা বলছেন, এই নিয়োগে সহিংসতা আরও বাড়বে। নতুন সদস্যদের মানবঢাল হিসেবে ব্যবহার করবে জান্তা সরকার।

অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতায় আসার তিন বছরে বিদ্রোহী জোটের আক্রমণের মুখে এ পর্যন্ত ৫০ হাজারের বেশি সেনাসদস্য হারিয়েছে জান্তা সরকার। বর্তমানে সেনাবাহিনীতে রয়েছে প্রায় ১ লাখ সদস্য। এ অবস্থায় ১৪ বছরের পুরনো আইন জারি করে জান্তাবাহিনী কতোখানি এগুতে পারবে- সেটাই দেখার অপেক্ষা।

error: Content is protected !!