হোম » আন্তর্জাতিক » রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে চলছে ভোটগ্রহণ

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে চলছে ভোটগ্রহণ

আওয়াজ অনলাইন : রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে। ভাংচুরের অভিযোগে এরইমধ্যে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। 

স্থানীয় সময় গতকাল শুক্রবার সকাল ৮টায় রাশিয়ার পূর্বাঞ্চলীয় কামচাটকা উপদ্বীপে ভোট শুরু হয়। স্থানীয় সময় আগামী রোববার রাত ৮টায় পশ্চিমাঞ্চলীয় কালিনিনগ্রাদে ভোটগ্রহণ শেষ হবে।

রাশিয়ার ১১টি টাইম জোনে ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। কয়েকটি ভোটকেন্দ্রে ভাঙচুরের ঘটনা ঘটেছে। আটক করা হয়েছে বেশ কয়েকজনকে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। শক্ত কোনো প্রতিদ্বন্দ্বি না থাকায় আবারও প্রেসিডেন্ট হওয়ার পথে পুতিন।

এ দফা জয়ী হলে পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট হবেন তিনি। সেক্ষেত্রে তার ক্ষমতার মেয়াদ ২০৩০ সাল পর্যন্ত বাড়বে।

শুক্রবার রাশিয়ার ১১টি টাইম জোন জুড়ে ভোট গ্রহণ শুরু হয়েছে। এদিকে মাত্র এক দিন আগে পুতিন স্বীকার করেন যে, তার দেশ একটি কঠিন পরিস্থিতি মোকাবেলা করছে।

প্রেসিডেন্টের দৌড়ের একেবারে শুরুতে মোট ৩৩ জন রাশিয়ান প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতায় নামেন। তাদের মধ্যে মাত্র ১৫ জন শেষ পর্যন্ত প্রার্থী হিসাবে নিবন্ধিত হওয়ার জন্য প্রয়োজনীয় নথি জমা দেন। নথি জমা দেওয়ার সময়সীমা ১ জানুয়ারিতে শেষ হলে মাত্র ১১ জন প্রার্থী প্রতিযোগিতায় টিকে যান।

কিন্তু শেষ পর্যন্ত মাত্র চারজন প্রার্থী ভোটের যুদ্ধে নেমেছেন।

সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করে এটি হবে রাশিয়ায় প্রথম প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ। এর আগে এই প্রযুক্তি স্থানীয় সরকারের ভোটের সময় পরীক্ষা করা হয়েছিল।

error: Content is protected !!