হোম » আন্তর্জাতিক » গাজায় বিমান থেকে ত্রাণসামগ্রী ফেললো যুক্তরাষ্ট্র

গাজায় বিমান থেকে ত্রাণসামগ্রী ফেললো যুক্তরাষ্ট্র

আওয়াজ অনলাইন : প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিশ্রুতি অনুযায়ী যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বিমানে করে গাজায় খাদ্য ও ত্রাণসামগ্রী ফেলেছে। 

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেন, এটি হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রথম দফার জরুরি মানবিক সহায়তা। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সি-১শ’ ৩০ মালবাহী বিমানে করে ত্রাণের বাক্সগুলো ফেলা হয়।

এই মানবিক তৎপরতার প্রথম দফায় শনিবার ছিটমহলে খাদ্য ও ত্রাণসামগ্রীর ৩৫ হাজার বাক্স বিমানের সাহায্যে ফেলা হলো।

হোয়াইট হাউস বলেছে, বিমানে করে সহায়তা ফেলার প্রচেষ্টা অব্যাহত থাকবে। পাশাপাশি, ইসরাইল এই উদ্যোগকে সমর্থন করেছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

আগে শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট বাইডেন ঘোষণা দেন, গাজায় আকাশ থেকে ত্রাণ ফেলা শুরু করবে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসে ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের শুরুতে সাংবাদিকদের বাইডেন বলেন, আমাদের আরও কিছু করা প্রয়োজন। যুক্তরাষ্ট্র আরও কিছু করবে। আগামী কয়েকদিনের মধ্যে জর্ডানসহ আমাদের অন্য বন্ধুদের সাথে মিলিত হবো এবং অতিরিক্ত খাদ্যসহ অন্যান্য ত্রাণ গাজায় ফেলা শুরু করা হবে।

জাতিসঙ্ঘ বলছে, ওই অঞ্চলের এক-চতুর্থাংশই দুর্ভিক্ষের কাছাকাছি।

এদিকে, শনিবার ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহ শহরে তাঁবু-নির্মিত আশ্রয় শিবিরে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে কমপক্ষে ১১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। হামলায় আরও অর্ধশত মানুষ আহত হয়েছেন বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত ৩০ হাজার ৩২০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৭১ হাজারের বেশি মানুষ।

error: Content is protected !!