হোম » স্বাস্থ্য-লাইফস্টাইল » নারায়ণগঞ্জে ৩ লাখ ২৬ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’

নারায়ণগঞ্জে ৩ লাখ ২৬ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’

আওয়াজ অনলাইন : জেলায় ৩ লাখ ২৬ হাজার ৩৬০ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। মঙ্গলবার (১২ ডিসেম্বর) সারা দেশের মতো এ জেলায়ও জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চালানো হবে।

এদিন ৬-১১ মাস বয়সী প্রতিটি শিশুকে একটি নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল (১ লক্ষ আইইউ) ও ১২-৫৯ মাস বয়সী প্রতিটি শিশুকে একটি লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল (২ লাখ আইইউ) খাওয়ানো হবে।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, প্রতিটি শিশুকে জন্মের ৬ (ছয়) মাস পর্যন্ত বুকের দুধ পান করাতে হবে। শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হবে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন ১২ ডিসেম্বর থেকে নারায়ণগঞ্জ জেলার পাঁচটি উপজেলায় (নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ছাড়া)চলবে। এ সময় ৬-১১ মাসের ৪০ হাজার ১৪৩ জন শিশুকে একটি নীল রঙের ক্যাপসুল (১ লাখ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সের ২ লাখ ৮৬ হাজার ২১৭ জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন-এ ক্যাপসুল (২ লাখ আইইউ) খাওয়ানো হবে। অত্র জেলায় (সিটি করপোরেশন ছাড়া) স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্র ১ হাজার ৫৬টি, প্রতি কেন্দ্রে মোট দুইজন (স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীসহ), শিক্ষক ও স্বেচ্ছাসেবকের মাধ্যমে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম বাস্তবায়নের পরিকল্পনা নেওয়া হয়েছে।

জেলা সিভিল সার্জন ডা. আবুল ফজল মুহাম্মদ মুশিউর রহমান জানান, ভিটামিন-এ ক্যাপসুল নিরাপদ। এতে পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার তেমন কোনো ঝুঁকি নেই। আগের মতো এবারও সবার সার্বিক সহযোগিতা মাধ্যমে অত্র জেলায় ‘জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন’ ১২ডিসেম্বর এর সুষ্ঠু ও সফল বাস্তবায়ন সম্ভব।

error: Content is protected !!