হোম » স্বাস্থ্য-লাইফস্টাইল » কাঁঠালের বিচির উপকারিতা

কাঁঠালের বিচির উপকারিতা

আওয়াজ অনলাইন: বাংলাদেশের জাতীয় ফল কাঁঠাল। দেখতে সুন্দর, রসালো ও খেতে ভারী মিষ্টি। কাঁঠাল জাতীয় ফল হলেও বাঙ্গালি এই ফলকে খুব একটা গুরুত্ব দেয় না ও খেতেও চায় না। মৌসুমি ফলের ভিতরে সবচেয়ে বেশি ভক্ষণ করে থাকে আম। কাঁঠালের রয়েছে বহুবিধ গুণাগুন ও স্বাস্থ্য-উপকারিতা। আজকে আমরা কাঠালের বিচির গুণাগুন তুলে ধরবো।

আমাদের দেশের বাইরে কাঁঠালের ও কাঁঠালের বিচির ব্যাপক জনপ্রিয়তা দেখা যায়। মালয়েশিয়া, তুরস্ক, ভারত, পাকিস্তান, উজবেকিস্তান, মিয়ানমার; নেপালে কাঁঠালের চেয়ে কাঁঠালের বিচির বেশি জনপ্রিয় দেখা যায়।

এছাড়াও ইউরোপের অনেক দেশে কাঁঠালের বিচিকে সবজি ও স্যুপ করে খেতে দেখা যায়।

আবহমান বাংলার এক সময়ের সবচেয়ে জনপ্রিয় এই ফলটি আজ মানুষের মৌসুমী ফল হিসেবে আছে। ভরা মৌসুমেও এমন অনেক ব্যক্তি আছে কাঁঠাল খেতে পছন্দ করেন না।

অথচ আমাদের প্রতিবেশি ভারতে কাঁঠালের বিচি কেজি প্রতি ৫০০-৮০০ রুপিতে হরহামেশাই বিক্রি হচ্ছে।

 

কাঁঠালের বিচির রয়েছে অনেক পুষ্টিগুণ। প্রতি ১০০ গ্রামে শক্তি পাওয়া যায় ৯৮ ক্যালরি।

এ ছাড়া প্রতি ১০০ গ্রামে থাকে কার্বোহাইড্রেট ৩৮.৪ গ্রাম, প্রোটিন ৬.৬ গ্রাম, ফাইবার ১.৫ গ্রাম, চর্বি ০.৪ গ্রাম, ক্যালসিয়াম ০.০৫ থেকে ০.৫৫ মিলিগ্রাম, ফসফরাস ০.১৩ থেকে ০.২৩ মিলিগ্রাম, আয়রন ১.২ মিলিগ্রাম, সোডিয়াম ২ মিলিগ্রাম ও পটাশিয়াম ৪.০৭ মিলিগ্রাম।

স্বাস্থ্যগত উপকারিতাঃ

*কাঁঠালের বিচিতে রয়েছে প্রচুর ফাইবার। মলের পরিমান বৃদ্ধিতে কাঁঠালের বিচি অনেক সহায়ক। তাছাড়া হজমশক্তি বাড়াতে সাহায্য করে এবং বদহজম রোধ করে।

*এটি ফাইবার সমৃদ্ধ হওয়ায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে সাহায্য করে

*কাঁঠালের বিচিতে থাকা প্রোটিন ও মাইক্রোনিউট্রিয়েন্টস মানসিক চাপ কমাতে অনেক কার্যকরী

* এটি বলিরেখা দূর করে ওবং ত্বকের বিভিন্ন রোগ নিরাময়ে কার্যকরী ভূমিকা রাখে

* এতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ থাকায় এটি শিশুদের চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি ও শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়ক হিসেবে কাজ করে

* কাঁঠালের বিচি নিয়মিত খেতে পারলে রাতকানা রোগ থেকে মুক্তি পাওয়া যায় বলে জানিয়েছে বিশেষজ্ঞরা।

* এটি খেলে চুলের আগা ফাটা সমস্যা রোধ করে ও চুল পড়া কমাতে সাহায্য করে

* এটি নিয়মিত খেলে তা শরীরে আয়রনের মাত্রা বাড়াতে সাহায্য করে

* এটি অ্যানিমিয়া বা রক্তস্বল্পতা দূর করতে সাহায্য করে

কাঁঠালের বিচির বহুবিধ পুষ্টি গুণাগুণ রয়েছে। স্বাস্থ্য-সচেতন মানুষ এটি নিয়মিত খেতে পারেন। জীবন, মন, স্বাস্থ্যকে সঠিকভাবে পরিচালনার ক্ষেত্রে আমাদের স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া উচিৎ।

বিশেষজ্ঞদের অনেকের অভিমত, নিয়মিত শাক-সবজি, ফলমূল খেলে শরীর তার স্বাভাবিক সক্ষমতা ফিরে পায়। তাই কাঁঠালের বিচি নিয়মিত সবজি হিসেবে খাওয়া স্বাস্থ্য-সচেতন মানুষের জন্য জরুরি।

error: Content is protected !!