হোম » শিরোনাম » ডেঙ্গু প্রতিরোধে বনানী সোসাইটির র‍্যালি ও আলোচনা

ডেঙ্গু প্রতিরোধে বনানী সোসাইটির র‍্যালি ও আলোচনা

মামনুর রশিদঃ বনানী সোসাইটি ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর যৌথ উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে করণীয় ও নাগরিক সচেতনতা বৃদ্ধিই একমাত্র সহজ উপায় ও তিন দিনে এক দিন, জমানো পানি ফেলে দিন, এই প্রতিপাদ্য নিয়ে বনানী সড়ক-১৩, ব্লক- সি পার্ক বনানী হতে ৪ নং সড়ক থেকে ১ নং সড়ক, সুপার মার্কেট ও বনানী করবস্থান হয়ে বনানী ৬ নং সড়ক স্টার কাবাবের কাছে এসে শেষ করেন ।

উক্ত র‍্যালি ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন বনানী সোসাইটির সভাপতি শওকত আলি ভূঁইয়া ডিলন ও সঞ্চালনায় ছিলেন বনানী সোসাইটির সাধারন সম্পাদক নুরুল ইসলাম মোল্লা।

শওকত আলি ভূঁইয়া ডিলন বলেন, বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করার পর ডেঙ্গু জ্বরের জীবাণু বহনকারী এডিস মশা সম্পর্কিত বিভিন্ন তথ্য সম্পর্কে আগ্রহ তৈরি হয়েছে মানুষের মধ্যে।

তিনি বলেন, বছরের পর বছর ধরে দেশে ডেঙ্গুর সংক্রমণ আর এ রোগের ভাইরাস আরও শক্তিশালী হয়ে ওঠার পরও সেদিকে নজর না দেওয়ায় এ বছরে ডেঙ্গু মারাত্মক হয়ে উঠেছে বলে মনে করছেন জনস্বাস্থ্যবিদরা। তাদের মতে, কয়েক বছর ধরে অব্যাহতভাবে ডেঙ্গুর সংক্রমণ ঘটে চললেও সেদিকে তেমন গুরুত্ব দেওয়া হয়নি।

 

বনানী সোসাইটির উপদেষ্টা, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন বলেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি এবং পৃথিবীর বিভিন্ন প্রান্তে অতিবর্ষণজনিত কারণে বন্যার প্রকোপের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডেঙ্গুর বিস্তার। বিশ্বের অর্ধেক মানুষ এ বছর মশাবাহিত ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হতে পারে বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ছহুল হোসাইন আরো বলেন, যেহেতু এডিস মশার ডিম ৮মাস পর্যন্ত জীবিত অবস্থায় থাকে সুতরাং আমাদের সবাইকে সচেতন হওয়া ছারা কোন বিকল্প নেই।

উক্ত র‍্যালি ও আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন,ব্রিগেঃ জেনাঃ এ.কে.এম শফিকুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, ডিএনসিসি।
ইউনাইটেড হাসপাতালের প্রতিনিধি সহ বনানী সোসাইটির
কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

বক্তারা আরো বলেন, ডেঙ্গু প্রতিরোধে সব শিক্ষা প্রতিষ্ঠান সহ খেলার মাঠ ও ভবনগুলো নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। মাঠ বা ভবনে জমে থাকা পানি দ্রুত সরিয়ে ফেলতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান গুলোর সৌন্দর্য বর্ধনের জন্য যেসব ফুলের টব রাখা হয়েছে, সেগুলো নিয়মিত পরিষ্কার রাখতে হবে। এডিস মশার প্রজননস্থলে যাতে পানি জমতে না পারে, তা নিশ্চিত করতে হবে।

উক্ত র‍্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন, বনানী সোসাইটির সহ সভাপতি সহ নির্বাহী কমিটির নেতৃবৃন্দ ও বনানী গ্রীন সোসাইটির সভাপতি – সাধারন সম্পাদক সহ বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ ।

error: Content is protected !!