হোম » শিরোনাম » আসলে কে এই গ্রেটা থুনবার্গ ?

আসলে কে এই গ্রেটা থুনবার্গ ?

সৈয়দ আহসান: গ্রেটা থুনবার্গ নামক পরিবেশ একটিভিস্ট কে নিয়ে এইসময় সারা বিশ্বে হৈচৈ পরে গেছে। গ্রেটা থুনবার্গ নাকি ১২০ বছর আগের কার্যক্রম থেকে সরে এসে টাইম মেশিনে করে উড়ে এসে এসময়ের পরিবেশ পরিবর্তনে বিরাট ভূমিকা পালন করছে।

সুইডেনের অধিবাসী গ্রেটা থুনবার্গ। মাত্র ১৬ বছর বয়সে পুরো পৃথিবী জুড়ে সাড়া ফেলে দিয়েছেন এই কিশোরী পরিবেশবাদী। তার ডাকে পরিবেশ রক্ষার আন্দোলনে জড়ো হয়েছেন বিভিন্ন দেশের নানা বয়স ও শ্রেণি-পেশার প্রায় অর্ধকোটি মানুষ। খুব কম মানুষই এখন পাওয়া যাবে যে ছোট্ট এই মেয়েটির নাম শোনেনি।

১৮৮৯ সালে এরিক হেগের তোলা একটি ছবিতে দেখা যায়, কানাডার ইউকন এলাকার একটি সোনার খনিতে কাজ করছে তিন শিশু। ক্যামেরার দিকে তাকিয়ে থাকা শিশুদের মধ্যে একজনকে অবিশ্বাস্যভাবে অবিকল সুইডিশ অ্যাক্টিভিস্টের মতো চেহারায় দেখা যাচ্ছে।

একশো বিষ বছর আগের ছবি তত্ত্ব উত্থাপন করে বলাহয় যে জলবায়ু কর্মী এবং পরিবেশগত নায়িকা গ্রেটা থুনবার্গ আসলে একজন ‘টাইম ট্রাভেলার’ যিনি আমাদের গ্রহকে বাঁচানোর জন্য সময়ের মধ্য দিয়ে ভ্রমণ করেছেন।

আমরা পৃথিবীকে বাঁচানোর জন্য তার মিশনের জন্য তার সমস্ত শুভেচ্ছা এবং প্রতিটি সাফল্য কামনা করি। আর আমরা তার থেকে যে সব সহায়তা পেতে পারি তা যেন সদ ব্যবহার করি।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!