হোম » শিরোনাম » এভাবেই বেঁচে থাকুক ভালোবাসা

এভাবেই বেঁচে থাকুক ভালোবাসা

আবদুল্লাহ আল মামুনঃ এক ভদ্রলোক প্রতিদিন ফুটপাথে এক বৃদ্ধা ফলবিক্রেতার কাছ থেকে ১কেজি আপেল কিনে নিয়ে যেতো।

আপেল কেনার পর লোকটি প্রতিদিন একটি করে আপেল বের করে বলতো, আপনার আপেলগুলো আজও পানসে, একদম মিষ্টি নয়! এই নিন একটা খেয়ে দেখুন।এই বলে নিজের কেনা আপেল থেকে একটা আপেল বৃদ্ধার দিকে বাড়িয়ে দিত। বৃদ্ধা আপেলটা খেয়ে যেই মাত্র বলতো- মিষ্টিই তো আছে, তখনি লোকটি চলে যেত ।

লোকটির সাথে প্রতিদিনকার মতো আজকেও তার স্ত্রী সাথে আছে। হাঁটতে হাঁটতে স্ত্রী বললো, তুমি প্রতিদিন মিথ্যে বলো কেন? আমি আপেলগুলো খেয়ে দেখেছি, বেশ ভালো এবং মিষ্টি।

লোকটি বললো, আসলে আপেলগুলো মিষ্টি আমি জানি। কিন্তু তুমি দেখনি বৃদ্ধার চেহারা,কত রুগ্ন, দুর্বল!! অনেক কষ্টে ফল বিক্রি তার পেটের খাবার জোটে।আমি না হয় প্রতিদিন মিথ্যে বলে নিজের ভাগের একটা করে আপেল তাকে দিয়ে দিই!! তবে ওকে আমি নিজের থেকে একটা ফল খাইয়ে আমি মনে শান্তি পাই।

এদিকে আপেল বিক্রি করা বৃদ্ধার পাশে বসেন এক সবজি বিক্রেতা।তিনি প্রতিদিন এই ব্যপারটা লক্ষ্য করেন। আজকে হঠাৎ বৃদ্ধাকে বললেন, আমি প্রতিদিন লক্ষ্য করি আপনি ওই লোকটাকে নির্দিষ্ট ওজনের চেয়ে একটু বেশি আপেল বাড়িয়ে দেন কেনো?

বৃদ্ধা হেসে বললো, আমি জানি সে প্রতিদিন আমাকে মিথ্যে বলে একটা করে আপেল খাইয়ে দিয়ে চলে যায়। সে মনে করেছে আমি তা বুঝিনা!!বড়ো মনের ব্যক্তি সে। তার প্রতি ভালোবাসা রেখে আমার ওজনের পাল্লাটাও যেন নিজে নিজে ঢলে পড়ে!!!

আমাদের সমাজেও কিছু কিছু মায়া,মমতা,ভালোবাসাগুলো বর্ণনা করে বোঝানো যায়না। এগুলো টাকার পরিমাণেও মাপা যায়না।এগুলি নিঃস্বার্থ ভালোবাসা, এগুলো শুধু অনুভব করা যায়!!

এরকম আড়ালে আমরা অনেকেই অনেকের কেয়ার করি, কিন্তু কেউ কাউকে বুঝতে দিইনা।
বেঁচে থাকুক আড়ালের এই ভালোবাসা গুলো।।

error: Content is protected !!