হোম » বিনোদন » যে কারণে চূড়ান্ত হওয়ার পরও অস্কার মনোনয়ন পর্যালোচনা করবে একাডেমি

যে কারণে চূড়ান্ত হওয়ার পরও অস্কার মনোনয়ন পর্যালোচনা করবে একাডেমি

আওয়াজ অনলাইন: কয়েক দিন আগে ঘোষণা করা হয়েছিল ৯৫তম অস্কারে মনোনীতদের চূড়ান্ত তালিকা। এই মনোনয়ন নিয়ে প্রশ্ন ওঠায় প্রার্থীদের মনোনয়ন পর্যালোচনা করবে একাডেমি।

 

অনেক নির্মাতা বলছেন, অস্কারের মনোনয়নে নিয়ম ভঙ্গ করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে গত শুক্রবার একাডেমি এই পর্যালোচনার কথা জানায়।

একটি বিবৃতিতে একাডেমি বলে, ‘একাডেমি পুরস্কার প্রতিযোগিতা সুষ্ঠু ও সঠিক প্রক্রিয়ায় পরিচালনা করা আমাদের লক্ষ্য। এই প্রক্রিয়ায় নৈতিকতা নিশ্চিত করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। চলতি বছর যাঁরা মনোনীত হয়েছেন, তাঁদের প্রচারণার প্রক্রিয়া আমরা পর্যালোচনা করছি। আমরা প্রার্থীদের প্রচারাভিযান সমর্থন করি।

প্রচারণার সময় কোনো নিয়ম ভঙ্গ করা হয়েছে কি না বা কোনো ধরনের অবৈধ পন্থা অবলম্বন করা হয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। আমাদের মনোনয়ন ও ভোটদান পদ্ধতির সততার প্রতি আস্থা রয়েছে।’

যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ‘ভ্যারাইটি’র তথ্যানুসারে মনোনয়ন নিয়ে একাধিক ফোনকল ও ই-মেইল পেয়েছে একাডেমি। আর এ নিয়ে নির্মাতাদের মধ্যে হয়েছে অনেক তর্কবিতর্ক। তবে কোন ছবি বা ব্যক্তির জন্য, তা উল্লেখ করেনি ম্যাগাজিনটি।

নাম উল্লেখ না করলেও সন্দেহের তির আন্দ্রে রাইজবোরার দিকে। বিস্ময় জাগিয়ে চলতি বছর সেরা অভিনেত্রীর তালিকায় জায়গা করে নেন এই অভিনেত্রী। ‘টু লেসলি’ ছবিতে অভিনয় করার জন্য তিনি মনোনীত হয়েছেন। ছবিটি বক্স অফিস থেকে আয় করেছে ২৭ হাজার মার্কিন ডলার। ছবিতে একক মায়ের চরিত্রে অভিনয় করেছেন রাইজবোরা।

অস্কারের মনোনয়নের জন্য শেষ মুহূর্তে তাঁর পক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা চালিয়েছিলেন তাঁর তারকা বন্ধুরা। যাঁদের মধ্যে ছিলেন এডওয়ার্ড নর্টন, গিনেথ প্যালট্রো, সারাহ পলসনের মতো তারকারা।

একাডেমির সাড়ে ৯ হাজার সদস্যের ভোটের ওপর ভিত্তি করে অস্কারের মনোনয়নের তালিকা করা হয়। এর মধ্যে অনেকে অস্কারজয়ী। এই সদস্যদের ১৭টি শাখায় ভাগ করা হয়। সেরা অভিনেত্রী শাখায় ভোট দেন ১ হাজার ৩০০ জন।

 

এর মধ্যে ২০০ ভোট পেলে সংক্ষিপ্ত তালিকার জন্য নির্বাচিত হন প্রার্থীরা। এই ভোট পাওয়ার জন্য প্রার্থীরা বিভিন্নভাবে প্রচারণা চালান।
‘ভ্যারাইটি’ বলছে, আন্দ্রে রাইজবোরাকে মনোনীত করতে তাঁর সহকর্মী সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে একাডেমি সদস্যদের ভোট দিতে উৎসাহিত করেন।

Loading

error: Content is protected !!