হোম » বিনোদন » জায়েদ খান বহাল থাকলে এফডিসি অশান্ত হবে: খসরু

জায়েদ খান বহাল থাকলে এফডিসি অশান্ত হবে: খসরু

জায়েদ খান বহাল থাকলে এফডিসি অশান্ত হবে: খসরু

মারুফ সরকার,বিনোদন প্রতিনিধি: বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন জায়েদ খান। তার বিরুদ্ধে আলোচনা-সমালোচনা শেষ নেই। জল্পনা-কল্পনার মধ্য দিয়ে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন শেষ হয় গত ২৮ জানুয়ারি। নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ৪২৮ জন। এর মধ্যে ভোট দিয়েছেন ৩৬৫ জন। শতকরা হিসেবে ভোট পড়ে ৮৫ দশমিক ২৮ শতাংশ। নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয় ২৯ তারিখ। ফলাফল ঘোষণা নিয়েও রয়েছে নানা রকমের মন্তব্য। নির্বাচন কমিশনার পীরজাদা হারুণ অর রশিদ ছিলেন প্রধান নির্বাচন কমিশনার। তার বিরুদ্ধে সাধারণ সম্পাদক প্রার্থী নিপুণকে ভোটের দিন চুমু খাওয়ার অভিযোগ উঠেছিল।

জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে জায়েদ খান শিল্পী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন। তার জয়ী হওয়ার বিষয়ে বিরোধীতা করে আপিল বোর্ডের কাছে অভিযোগ করেন সাধারণ সম্পাদক প্রার্থী নিপুণ।

শনিবার (৫ ফেব্রুয়ারি) আপিল বোর্ড জায়েদ খানের প্রার্থীতা বাতিল করে নিপুণকে জয়ী ঘোষণা করেন। এরই মধ্যে শপথ নিয়ে সাধারণ সম্পাদকের চেয়ারে বসেন নিপুণ। কিন্তু বিধিবাম! একদিন না যেতেই স্থগিত করা হলো নিপুণের পদটি। জায়েদের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে এক সপ্তাহের রুল জারি করেছেন হাইকোর্ট।

ঘটনার যখন নানা ভাবে বির্তকিত মন্তব্য চলছে ঠিক সেই সময় জায়েদ খানের সাধারণ সম্পাদক পদে বহাল থাকা নিয়ে বিতর্কিত মন্তব্য করে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু  বলেন, এই একটি মাত্র লোক যে পুরো শিল্পী সমিতিটাকে শেষ করে দিয়েছে। একক ভাবে প্রভাব বিস্তার করে আসছে এই লোকটি। জায়েদ যদি তার পদে বহাল থাকে তাহলে এফডিসিতে আবার অশান্তি শুরু হবে। তার সাথে কাজ করতে ইচ্ছুক না কেউই। আমি মনে করি তার মত লোকের এখানে বসার যোগ্যতা নাই।

তিনি বলেন, প্রথম থেকে এই যুদ্ধটা ছিল এফডিসি কেন্দ্রিক, একনায়কতন্ত্রের পতন ঘটিয়ে গণতন্ত্রের পথে আসার একটি যুদ্ধ ছিল। এখন এই ঘটনাটি এমন ভাবে ছড়িয়েছে যা, এফডিসি থেকে বাংলাদেশ এরপর বিশ্বে বিতর্কিত হয়েছে। সবার আশা ছিল, ইলিয়াস কাঞ্চন ও নিপুণ প্যানেল বিজয়ী হবে। এই এক নায়েক তন্ত্রের বিদায় ঘটবে এমনটাই ভেবেছিল সকলে। জায়েদ খান এতটাই ক্ষমতাশীল, যার সব খানে প্রভাব রয়েছে। ফাইনালি নিপুণের অভিযোগের ভিত্তিতে আপিল বোর্ড সিদ্ধান্ত নিয়েছে। একটি মাত্র লোক, জায়েদ খানের জন্য ৪ বছর ধরে এই এফডিসিতে অস্থিরতা বিরাজ করছে। তার অপছন্দের শিল্পীদের এফডিসিতে ঢুকতে দেয়া হয়না।

খসরু বলেন, আপনারা জানেন, পপির মত একজন শিল্পীকে সদস্য পদ বাতিলের চিঠি দিয়েছে। ইচ্ছে করলেই একজন পপি তৈরি করা যায় না।

উল্লেখ্য, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে প্রাথমিকভাবে জয়ী জায়েদ খানের সাধারণ সম্পাদক পদ বাতিল করে আপিল বোর্ডের নেওয়া সিদ্ধান্ত স্থগিত করে আদেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে স্থগিত করা হয়েছে নিপুণের সাধারণ সম্পাদক পদও। জায়েদের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে এক সপ্তাহের রুল জারি করেছেন আদালত।

error: Content is protected !!