হোম » বিনোদন » নায়ক ফারুকের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

নায়ক ফারুকের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

আওয়াজ অনলাইন : অভিনেতা ও বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন পাঠান ফারুকের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০২৩ সালের ১৫ মে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। 

‘মিয়া ভাই’খ্যাত নায়ক ফারুক ১৯৪৮ সালের ১৮ আগস্ট ঢাকায় জন্মগ্রহণ করেন। তারুণ্যে ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে স্বাধিকার আন্দোলনে জড়িয়ে পড়েছিলেন তিনি। ১৯৬৬ সালে বঙ্গবন্ধুর ডাকে ছয় দফা আন্দোলনে যোগ দেন।

মুক্তিযুদ্ধ শুরুর আগেই পর্দায় অভিষেক হয় তার। ১৯৭১ সালে মুক্তি পায় তার অভিনীত প্রথম ছবি ‘জলছবি’। এইচ আকবর পরিচালিত এই ছবিতে তার বিপরীতে অভিনয় করেন বাংলা চলচ্চিত্রের মিষ্টি মেয়ে খ্যাত অভিনেত্রী কবরী। এরপর ১৯৭৩ সালে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র খান আতাউর রহমানের পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’ ও ১৯৭৪ সালে নারায়ণ ঘোষ মিতার ‘আলোর মিছিল’ সিনেমায় অভিনয় করেন তিনি।

‘লাঠিয়াল’ সিনেমায় অভিনয়ের জন্য ১৯৭৫ সালে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এ অভিনেতা। ২০১৬ সালে তাকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসরে আজীবন সম্মাননা দেওয়া হয়।

তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে- ‘সারেং বৌ’, ‘লাঠিয়াল’, ‘সুজন সখী’, ‘নয়নমণি’, ‘মিয়া ভাই’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘সাহেব’, ‘দিন যায় কথা থাকে’, ‘সখী তুমি কার’, ‘কথা দিলাম’ ও ‘সূর্য গ্রহণ’ ইত্যাদি।

চলচ্চিত্রে দীর্ঘ অধ্যায় পেরিয়ে ২০১৮ সালে ফের রাজনীতির মাঠে নামেন ফারুক। ওই বছর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের হয়ে ঢাকা-১৭ আসন থেকে জয়লাভ করেন তিনি।

অভিনেতার পারিবারিক সূত্রে জানা গেছে, দিনটিতে ঘটা কোনও আয়োজন থাকছে না। তবে এ দিন ভোরে পরিবারের সদস্যরা গাজীপুরে তার কবর জিয়ারত করবেন। এছাড়া সেখানে মিলাদ ও এতিম-অসহায়দের খাবারের আয়োজন করা হচ্ছে।

Loading

error: Content is protected !!