হোম » অর্থনীতি » আগাম তরমুজ চাষে স্বপ্ন দেখছেন চাষিরা

আগাম তরমুজ চাষে স্বপ্ন দেখছেন চাষিরা

জেএম. মমিন, বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধিঃ তরমুজ চাষ করে ভালো ফলন ও অধিক লাভবান হওয়ার আশায় মৌসুম শুরু হওয়ার অনেক আগেই আগাম তরমুজ চাষ করে চারা ও খেত পরিচর্যায় ব্যস্ত সময় পাড় করছেন বোরহানউদ্দিনের চাষিরা।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, গত বছর তরমুজ চাষের লক্ষ মাত্রা ছিল ১৭০ হেক্টর। কিন্তু লক্ষমাত্রা অর্জিত হয়েছে ৭০০ হেক্টর। প্রতি বছরই বাড়ছে এর আবাদ।

আবহাওয়া অনূকুলে থাকলে এবছরও লক্ষ মাত্রার চেয়ে প্রায় দ্বিগুন আবাদ হবে। ইতিমধ্যে এবছর ১৫০ হেক্টর জমিতে আগাম তরমুজ চাষ হয়েছে।

চাষিরা জানায়, আবহাওয়া ভালো থাকায় চলতি বছরের অক্টোবর মাসের মাঝামাঝি সময় থেকেই চাষ শুরু করেন তারা। তবে গত নভেম্বর মাসে ঘূর্ণিঝড় মিধিলির কারনে অনেকের বীজ তলা ও চারা ক্ষতিগ্রস্ত হয়। তাদের মধ্যে সাচড়া ইউনিয়নের দরুন গ্রামের চাষি আল আমিন মঠ জানান, আবহাওয়া ভালো থাকায় অক্টোবর মাসের শেষের দিকে জমিতে তরমুজের বীজ রোপন করি।

তবে চারা উঠতে শুরু হওয়ার কয়েকদিন পর ঘূর্ণিঝড় মিধিলির কারনে অনেক চারা নষ্ট হয়ে যায় এবং খেতের ক্ষতি হয়। পরবর্তীতে আবহাওয়া ঠিক হলে নতুন করে বীজ রোপন করি। কিছু কিছু গাছে ফুল আসতে শুরু করেছে।

চাষি ফরিদ সিকদার জানান, ঘূর্ণিঝড়ের আগে ২ একর জমি তরমুজ চাষের জন্য প্রস্তুত করি। কিন্তু ঘূর্ণিঝড়ের কারনে বীজ তলা তলিয়ে নষ্ট হয়ে যাওয়ায় প্রায় ৩০ হাজার টাকার ক্ষতি হয়েছে। পরে নার্সারীতে বীজ রোপন করে চারা বড় করে খেতে রোপন করেছি।

বাথান বাড়ী গ্রামের মাইনুদ্দিন বিশ্বাস ও রিয়াজ মীর জানান, ভালো ফলন ও অধিক লাভের আশায় এবছর মৌসুম শরু হওয়ার আগেই আমরা তরমুজের চাষ শুরু করেছে। কিছু দিনের মধ্যে ফুল ও ফল আশা শুরু হবে। আবহাওয়া অনূকুলে থাকলে আগামী এক থেকে দেড় মাসের মধ্যে বাজারে তরমুজ কিক্রি করতে পারবো বলে আমারা আশা করছি।
উপজেলা কৃষি অফিসার গোবিন্দ মন্ডল জানান, এখানকার মাটি তরমুজ চাষের উপযোগী ও অল্প সময়ে অধিক লাভ হওয়ায় অনেকেই তরমুজ চাষে ঝুকছেন।

ইতিমধ্যে এবছর উপজেলার সাচড়া ইউনিয়নে প্রায় ১৫০ হেক্টর জমিতে ড্রাগন সুপার ও গেড- ১ জাতের আগাম তরমুজ চাষ হয়েছে। গাছ বড় হতে শুরু করেছে। কিছুদিনের মধ্যে ফল আসবে। তিনি আরো জানান, মাঠ পর্যায়ে তরমুজ চাষিদের বিভিন্ন সহযোগীতা ও পরামর্শ প্রদান করা হচ্ছে।

error: Content is protected !!