হোম » সারাদেশ » জয়পুরহাটে ব্রাকের উদ্যোগে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালিত

জয়পুরহাটে ব্রাকের উদ্যোগে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালিত

জয়পুরহাট প্রতিনিধি : নারীর জন্য বিনিয়োগ, সহিংসতা প্রতিরোধ” এই প্রতিপাদ্য নিয়ে জয়পুরহাটে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ প্রচারাভিযান উদযাপন উপলক্ষে  মানববন্ধন, র‌্যালী, আলোচনা সভা ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে ।
ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনে সুরক্ষা কর্মসূচি আওতায় অধিকার এখানে এখনই প্রকল্পের মাধ্যমে সকাল ১০টায় জয়পুরহাট সরকারী কলেজে এ কর্মসূচি পালিত হয়েছে। অধিকার এখানে এখনই প্রকল্পের ৬টি ইয়ুথ গ্রুপের প্রায় শতাধিক তরুণ –তরুণী অংশগ্রহণ করেন।
ইয়ুথ সদস্য মিম্মা আক্তারের  সভাপতিত্বে  বক্তব্য দেন  অধিকার এখানে এখনই প্রকল্পের জেলা যুব সংগঠক মুর্শিদা খাতুন। এসময়  উপস্থিত ছিলেন জয়পুরহাট সরকারী কলেজ  বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. মো: জাহাঙ্গীর আলম।
আলোচকবৃন্দ বলেন যে, নারী নির্যাতন প্রতিরোধে আমাদের মানসিকতার পরিবর্তন দরকার। নারীর প্রতি সহিংসতা রোধে দেশের তরুণ-যুবসমাজকে সচেতন ও সক্রিয় ভূমিকা রাখতে হবে। বাল্যবিবাহ বন্ধে সক্রিয় ভূমিকা পালন করতে হবে অভিভাবক, শিক্ষকসমাজ ও এলাকার বিশিষ্ট ব্যক্তিদের।
নারী নির্যাতন প্রতিরোধ ও নিমূ‌র্লের কর্মসূচি বাস্তবায়নের জন্য সচেতনতা মূলক কর্মসূচিতে নারী ও কন্যাশিশুদের যুক্ত করতে হবে। নারী নির্যাতন প্রতিরোধ ও নিমূ‌র্ল কর্মসূচিতে পুরুষসমাজকে যুক্ত করে সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধিমূলক বিভিন্ন কর্মসূচি গ্রহণ করতে হবে।
নারীর প্রতি সহিংসতা বন্ধে শিশুকাল থেকেই কন্যা শিশু ও নারীর প্রতি বিনিয়োগ বাড়াতে হবে। স্বাভাবিক, সুস্থ ও সমতা ভিত্তিক সমাজ বির্নিমাণে তাই সকলকে কাজ করতে হবে। তাহলেই সহিংসতামুক্ত পরিবার, সমাজ ও দেশ পাওয়া সম্ভব।
আলোচনা সভা শেষে কুইজ এবং কুইজের পুরস্কার বিতরনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।
error: Content is protected !!