হোম » সারাদেশ » চকরিয়া বঙ্গবন্ধু সাফারি পার্ক : দর্শনার্থীদের উপর বানরের হামলা যেনো নিত্যদিনের আলু ভর্তা

চকরিয়া বঙ্গবন্ধু সাফারি পার্ক : দর্শনার্থীদের উপর বানরের হামলা যেনো নিত্যদিনের আলু ভর্তা

এইচ এম রুহুল কাদের, চকরিয়া : কক্সবাজার জেলা শহর থেকে ৪৫ কিলোমিটার দূরে  বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক অবস্থিত। প্রায় নয়শ’ হেক্টর জমির ওপর প্রতিষ্ঠিত পার্কটি চকরিয়া উপজেলার ডুলাহাজরা ইউনিয়নে অবস্থিত, তাই ডুলাহাজরা সাফারি পার্ক নামেই এটি সবার কাছে পরিচিত।
সাপ্তাহিক ছুটি (মঙ্গলবার) ছাড়া প্রায় প্রতিদিন শত শত মানুষ দেশের বিভিন্ন স্থান থেকে পার্কটি ঘুরে দেখতে আসেন।
পার্কে প্রবেশ মাত্র দেখা যাবে উন্মুক্ত একঝাঁক ক্ষুধার্থ বানরের দল। এমনিতেই পার্কে দর্শনার্থীদের খাবার নিয়ে প্রবেশের নিয়ম না থাকলেও এখন অঘোষিত নিয়মে খাবার নিয়ে প্রবেশ করে সাধারণ মানুষ। একদিকে বানরগুলো খাবার না দেয়ার কারণে ক্ষুদার্থ, অন্যদিকে দর্শনার্থীরা নিয়ম না মেনে পার্কে খাবার নিয়ে প্রবেশ করে।
এর ফলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত দর্শনার্থীদের উপর বানরের হামলা করে যাচ্ছে। এখন বড় প্রশ্ন হচ্ছে যে বঙ্গবন্ধু সাফারি পার্ক কি এখন অনিরাপদ হয়ে উঠেছে?
সরেজমিন ঘুরে এমটাই দেখা গিয়েছে ১৯৮০সালে প্রতিষ্ঠিত পার্কের নিরাপত্তার বিষয়টি।
এমন প্রশ্নের উত্তর খুঁজতে চকরিয়া বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা (রেইঞ্জার) মাজহারুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বানরের জন্য পার্কে কোনো ধরনের খাদ্য বরাদ্দ নাই। এবং অনেক সময় নিরাপত্তা কর্মীদের চোখ ফাঁকি দিয়ে দর্শনার্থীরা বিতরে খাবার নিয়ে প্রবেশ করে। যার কারণে বানরগুলো খাবারের জন্য দর্শানার্থীদের উপর ঝাঁপিয়ে পড়ে।
error: Content is protected !!