হোম » সারাদেশ » রৌমারীতে ইটভাটা স্থাপনে শতাধিক একর জমির জলাবদ্ধতার সৃষ্টি

রৌমারীতে ইটভাটা স্থাপনে শতাধিক একর জমির জলাবদ্ধতার সৃষ্টি

কুড়িগ্রাম প্রতিনিধি: রৌমারী উপজেলায় পানি নিষ্কাশনের নালায় ইটভাটা স্থাপন করায় জলাবদ্ধতায় প্রায় শতাধিক একর জমির ফসল উৎপাদন থেকে বঞ্চিত হচ্ছে কৃষকগণ। জমিতে ফসল উৎপাদন করতে না পেয়ে হতাশায় পড়েছেন জমির মালিকরা। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন এলাকাবাসি।
গতকাল বুধবার (২৭ সেপ্টম্বর) সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার শৌলমারী ইউনিয়নের ঝগড়ারচর তেকানি গ্রামে ডিসি রাস্তার পূর্বপাশের নালা দিয়ে পানি নিস্কাশন হতো। ওই নালার উপর দঁাতভাঙ্গা ইউনিয়ন শাখার বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি সভাপতি সফিয়ার রহমান অবৈধভাবে ইটভাটা স্থাপন করায় পানির নালাটি বন্ধ হয়ে যায়।
এতে ঝগড়ারচর এলাকায় জলাবদ্ধতার কারনে প্রায় শতাধিক একর জমিতে ফসল উৎপাদন করতে পারছেন না কৃষকরা। বৃষ্টি ও বন্যার পানি প্রবেশ করলেই ওই এলাকার জমির উপর বন্যা মৌসুমে ৬/৭ফুট পর্যন্ত পানি জমে থাকে। পর্যায়ক্রমে দিনে দিনে পানি শুকিয়ে কার্তিক মাসে প্রায় দেড়-দুই ফিট  পানি জমে থাকে। ফলে সঠিক সময়ে সরিষা, আমন ও শাকসবজিসহ কোন ফসলই উৎপাদন করতে পারছেন না কৃষকরা। এতে প্রতিবছর ক্ষতির সম্মখিন হচ্ছেন তারা। এর থেকে পরিত্রাণ পেতে গণস্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ উপজেলা নির্বাহী অফিসার বরাবর দেন এলাকাবাসি। বিষয়টি নিয়ে উপজেলা সমন্বয় সভায় উপস্থাপন করাও হয়েছে।
ঝগড়ার চর গ্রামের ভুক্তভোগি কৃষক আনোয়ার হোসেন জানান, ইটভাটা্ দেওয়ার আগে এখানকার পানি চতুর পাশ দিয়ে চলে যেতো । ইটভাটা নির্মাণ করায় পানি যাওয়ার রাস্তা বন্ধ করে দেয় ইটভাটার মালিক সফিয়ার রহমান। এতে বছরে শুধু একটি ফসল ঘরে তুলতে পারি। আমরা অনেকটা ক্ষতিগ্রস্থ হচ্ছি। আমি স্থানীয় প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি।
উপজেলা কৃষি কর্মকর্তা কাইয়ুম চৌধুরী জানান, এখানে ইটভাটা নির্মাণ করায় পানি নিষ্কাশনের নালাটি বন্ধ হয়ে যায়।র্ এতে করে কৃষকরা খুবই ক্ষতিগ্রস্থ হচ্ছে। দ্রুত সমস্যা নিরসনের দরকার।
ইটভাটার মালিক সফিয়ার রহমান জলাবদ্ধতার কথা শিকার করে বলেন, পানি নিস্কাশনের জন্য নালার স্থানে পাইপ দেওয়া হয়েছে। এর পরেও যদি আরো প্রয়োজন হয় বড় পাইপ দেওয়া হবে।
উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসান খান বলেন, অভিযোগ পেয়েছি এবং তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
error: Content is protected !!