হোম » সারাদেশ » রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে শান্তিনিকেতন ও শ্রীনিকেতন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে শান্তিনিকেতন ও শ্রীনিকেতন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

মো. হাবিবুর রহমান: সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘রবীন্দ্রনাথের শিক্ষাদর্শন: শান্তিনিকেতন ও শ্রীনিকেতন’ শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১১ সেপ্টেম্বর) সকাল ১০টায় বাংলা বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী অ্যাকাডেমিক ভবন-১ এর টেগোর লেকচার থিয়েটারে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বাংলা বিভাগের চেয়ারম্যান ড. ফকরুল ইসলামের সভাপতিত্বে এবং একই বিভাগের সহকারী অধ্যাপক মুসলিমা জান্নাত মৌ এঁর সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

সেমিনার বক্তা হিসেবে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন প্রখ্যাত লেখক ও গবেষক বিশ্বেন্দু নন্দ এবং অত্রি ভট্টাচার্য। প্রবন্ধকার বিশ্বেন্দু নন্দ বলেন, প্রচলিত শিক্ষাধারার প্রতি রবীন্দ্রনাথ ঠাকুরের আস্থা কম ছিলো বলেই তিনি নিজের উদ্ভাবনী শক্তি কাজে লাগিয়ে ভিন্নধারার শিক্ষাপদ্ধতি প্রবর্তন করেছিলেন শান্তিনিকেতনে।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম আন্তর্জাতিক সেমিনারের আয়োজনকে স্বাগত জানিয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

এসময় উপাচার্য মোঃ শাহ্ আজম বলেন, যেহেতু বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে আমাদের বিশ্ববিদ্যালয়টি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা কর্তৃক প্রতিষ্ঠিত হয়েছে, তাই রবীন্দ্রনাথের শিক্ষাদর্শনকে ধারণ করে আমরা এই বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের একটি গবেষণাধর্মী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে বদ্ধপরিকর।

তিনি আরও বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ কর্তৃক আয়োজিত এই সেমিনার আমাদের শিক্ষক-শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে সহায়ক ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস। কবিগুরু শুধু কবি ছিলেন না, তিনি ছিলেন শিক্ষক, শিক্ষা পরিকল্পক সর্বোপরি শিক্ষা গবেষক। শিক্ষাকে প্রায়োগিক করার চেষ্টা তিনি করেছিলেন শ্রীনিকেতন প্রতিষ্ঠা করে।

আলোচক অত্রি ভট্টাচার্য বলেন, শুধু শিক্ষাদানেই শেষ নয়, তাকে প্রয়োগ করার জন্য রবীন্দ্রনাথ শ্রীনিকেতন প্রতিষ্ঠা করেছিলেন। যেখানে ক্ষুদ্র-কুটিরশিল্প থেকে সমবায় বিপণন ব্যবস্থার প্রচলন ঘটিয়ে ছিলেন বিশ্বকবি।

সভাপতির বক্তব্যে ড. মো: ফখরুল ইসলাম বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ ক্লাসভিত্তিক পাঠক্রমের পাশাপাশি আন্তর্জাতিক সেমিনার আয়োজনের ধারাবাহিকতা অব্যাহত রাখবে।

error: Content is protected !!