হোম » সারাদেশ » রায়গঞ্জের বিভিন্ন হাটবাজারের মোড়ে মোড়ে জমে উঠেছে তালশাঁসের কেনাবেচা

রায়গঞ্জের বিভিন্ন হাটবাজারের মোড়ে মোড়ে জমে উঠেছে তালশাঁসের কেনাবেচা

মোঃ মোকাদ্দেস হোসাইন সোহান: গত কয়েকদিনের তিব্র গরমে সিরাজগঞ্জের রায়গঞ্জের বিভিন্ন হাটবাজার এলাকায় জমে উঠেছে তালশাঁসের জমজমাট কেনাবেচা।
তাছাড়া প্রতি বছর এই সময়ে এমনিতেই বিক্রি হয় তালশাঁস। খেতে সুস্বাদু এই মৌসুমী ফলের চাহিদা রয়েছে প্রায় সবার কাছেই। তালশাঁসের ব্যাপক চাহিদা থাকার ফলে বিভিন্ন হাটবাজারে তা বুক্রি করে আর্থিক ভাবে লাভবান হচ্চছেন অনেকেই। তালশাঁসের চাহিদা প্রচুর থাকায় পত্যেক ব্যবসায়ী তা বিক্রি করে আরাথিকভাবে লাভবান হন।
এ বছরও রায়গঞ্জের বিভিন্ন হাট-বাজারে প্রতিদিন সকাল থেকে মধ্য রাত পর্যন্ত বিক্রি হচ্ছে তালশাঁস। তাছাড়া জ্যৈষ্ঠের তীব্র তাপদাহে একটু স্বস্তির নিশ্বাস ফেলতে রসালো তাল শাঁস কিনে খাচ্ছেন ছোট-বড় সবাই। উপজেলার নিমগাছী, ভুইয়াগাতী, চান্দাইকোনা, রায়গঞ্জ, ধানগড়া, নলকা, ভ্রম্যগাছা, পাঙ্গাসীসহ বিভিন্ন হাট-বাজারের মোড়ে মোড়ে কচি তাল শাঁসের পসরা সাজিয়ে সারাদিন বিক্রি করছেন অনেক ব্যবসায়ী।
তাদের কাছ থেকে কিনে খাচ্ছেন অনেকেই। কেউবা আবার বাড়ির জন্য নিয়েও যাচ্ছেন। উপজেলার ভ্রম্যগাছা ইউনিয়নের কালিয়াবিল গ্রামের স্কুল ছাত্রী সিমু আক্তার জানান, প্রচন্ড গরমে ৪০ টাকা দিয়ে ২ দু’টা তালের আটি কিনে বিচি বের করে বাড়ির জন্য নিয়ে যাচ্ছি। ভাই বোন মিলে খাবো।
এ গরমে তাল শাঁস খেতে বেশ ভালই লাগে। তাছাড়া এই তাল শাঁস বিক্রি করে আর্থিক ভাবে লাভবান হচ্ছেন উপজেলার অনেক ব্যবসায়ী। এদিকে বজ্রপাত রোধে পত্যেক সড়কের দু’পাশে ও বাড়ির আঙ্গিনায় তালগাছ রোপণ করা প্রয়োজন বলে মনে করছেন উপজেলার সচেতন মানুষ।
error: Content is protected !!