হোম » সারাদেশ » কালের স্বাক্ষী ২০০ বছরের পুরনো রেইনট্রি গাছ

কালের স্বাক্ষী ২০০ বছরের পুরনো রেইনট্রি গাছ

জেএম.মমিন: কালের স্বাক্ষী হয়ে মাথা উঁচু করে আজও দাড়িয়ে আছে ২০০ বছরের পুরনো একটি রেইনট্রি গাছ ৷ এটি ভোলার বোরহানউদ্দিন উপজেলার সাচড়া ইউনিয়নের দরুন বাজারে অবস্থিত।
সময়ের আবর্তনে অনেক কিছু হারিয়ে গেলেও হারায়নি গাছটি ৷ চারদিকে শাখা প্রশাখা মেলে স্বমহিমায় ছায়া দিয়ে যাচ্ছে পুরো বাজারটিকে ৷ শতশত পাখিদের কলকাকলি আর কিচিরমিচির শব্দে সর্বদা মুগ্ধ থাকে সকলে ৷ গাছটিতে এখনো দেখা মিলে শালিক, টিয়া, ময়না ও ঘুঘু সহ বিভিন্ন প্রজাতির পাখিদের বাসা।
একসময় গাছটির নিচে ছিল ফাঁকা জায়গা ৷ সে সময়ে গ্রীষ্মের দাবদাহে গাছটির ছায়াতলে পথিক বসে স্বস্তির নিশ্বাস নিতো ৷ শিকড়ে বসে আড্ডায় মেতে উঠতো পথচারী ও স্থানীয়রা ৷ এখন বাজার অনেক প্রশস্ত হওয়ায় নেই সেই জায়গা ৷ তবে দাড়িয়ে থেকে দিয়ে যাচ্ছে ছায়া।
৮২ বছরের মফিজল হক জমদ্দার জানান, আমার বাবা-দাদার কাছে এই গাছের কথা শুনেছি ৷ এটার বয়স দুইশ বছরের বেশি হবে ৷ গাছটি আমি ছোট বেলা থেকে একই রকম দেখে আসছি ৷ আমরা যখন ছোট ছিলাম তখন এর আশেপাশে কোনো দোকানপাট ছিলনা।
এই গাছের নিচে শিকরের উপর বসে পথিক, বাজারে আসা লোকজন ও স্থানীয়রা বিশ্রাম নিত ও আড্ডা দিত ৷ আমরাও দিতাম ৷
বাজারের পুরনো ব্যবসায়ী বয়োজোষ্ঠ্য আঃ রব ঢালী জানান, আমরা যখন দোকান করতাম তখন এখানে কিছু ছিলনা ৷ পুরো স্থান ফাঁকা ছিল ৷ পরবর্তীতে আস্তে আস্তে গাছের আশেপাশে দোকানপাট উঠতে শুরু করে ৷ এখন এটার চারপাশেই দোকান।
স্কুল শিক্ষক ও ওই বাজারের ব্যবসায়ী মোঃ রিয়াজ সিকদার জানান, গাছটি বাজারের ভিতরে থাকায় কেউ এর ক্ষতি করেনি ৷  তাই এটি সহজেই বেড়ে ওঠেছে এবং বিশাল আকার ধারন করে ছায়া দিয়ে যাচ্ছে ৷ গাছটি বাজারের ঐতিহ্য ও সৌন্দর্য বর্ধন করছে।
সাচড়া ইউপি চেয়ারম্যান মহিবুল্লাহ মৃধা জানান, প্রায় দুইশ বছর ধরে এটা আমাদের বাজারের ঐতিহ্য ধারন করে আসছে ৷ বহু বছরের এমন পুরনো গাছ বেঁচে আছে দেখে অনেকে অবাক হচ্ছে।
উপজেলা ফরেস্ট গার্ড কর্মকর্তা মোঃ মাসুদ রানা জানান, এটা একটি পুরনো গাছ ৷ ইতিহাসের স্বাক্ষী হিসেবে বিদ্যমান ৷ যাতে কেউ এটির কোনো ক্ষতি সাধন করতে না পারে সেদিকে লক্ষ রাখছি ৷
error: Content is protected !!