হোম » সারাদেশ » আজকের এই দিনে জাদু সম্রাট পি সি সরকারের জন্ম

আজকের এই দিনে জাদু সম্রাট পি সি সরকারের জন্ম

আওয়াজ অনলাইন: পি সি সরকার ভারতবর্ষের একজন বিখ্যাত জাদুকর। তিনি অন্যতম একজন আন্তর্জাতিক জাদুকর ছিলেন। ১৯৫০ থেকে ১৯৬০ সাল পর্যন্ত তার জাদু দেখিয়েছেন। তার অন্যতম প্রদর্শনী ছিল ইন্দ্রজাল প্রদর্শনী। এই প্রদর্শনী তিনি প্রথমে মঞ্চে ও তারপর টেলিভিশনে দেখিয়েছিলেন।

পুরোনাম প্রতুল চন্দ্র সরকার। ১৯১৩ সালের ২৩ ফেব্রুয়ারি বর্তমান বাংলাদেশের (পূর্বে: বেঙ্গল, ব্রিটিশ ভারত) টাঙ্গাইল জেলার আশেকপুর গ্রামে জন্মগ্রহণ করেন। টাঙ্গাইলের শিবনাথ হাইস্কুলেই শুরু হয় পি সি সরকারের শিক্ষাজীবন। তাদের পারিবারিক ঐতিহ্য ছিল জাদুখেলা দেখানোর। বাল্যকাল থেকেই তাই পি সি সরকার জাদুবিদ্যার প্রতি উৎসাহী ও আকৃষ্ট ছিলেন। প্রতুল চন্দ্রের জাদুবিদ্যার প্রাথমিক ধারণা নেন গণপতি চক্রবর্তীর কাছ থেকে।

স্কুলে এবং পরবর্তীকালে করটিয়া কলেজে অধ্যয়নরত অবস্থায় সহপাঠীদের জাদু দেখিয়ে পি সি সরকার তাক লাগিয়ে দিতেন । পি সি সরকার বহুপূর্বেই সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি জাদুবিদ্যা প্রদর্শনকেই পেশা হিসেবে গ্রহণ করবেন। তার জাদু ১৯৩০ সালের দিকে জনপ্রিয় হওয়া শুরু হয়। কলকাতা, জাপান সহ বিভিন্ন দেশে জাদু দেখিয়েছেন।

কলেজে পড়ার সময় পি সি সরকার ‘হিপনোটিজম’ নামে একটা বই লেখেন। পরবর্তীতে স্নাতক পড়ার সময় পি সি সরকার জাদুবিদ্যা শেখার ওপর একটা বইও লেখেন। পি সি সরকার পদ্মশ্রী, জাদুর অস্কার নামে পরিচিত ‘দ্য ফিনিক্স’ পুরস্কার, দ্য রয়াল মেডিলিয়ন পুরস্কার পান। এছাড়া ভারত সরকার ‘জাদু সম্রাট পি.সি সরকার’ নামে কলকাতায় একটি সড়কের নামকরণ করে এবং ২০১০ সালের ২৩ ফেব্রুয়ারি একটি ৫ টাকার স্ট্যাম্প চালু করে। ১৯৭১ সালের ৬ জানুয়ারি জাপানে মৃত্যুবরণ করেন।

error: Content is protected !!