হোম » সারাদেশ » ম্যাকার্থি ষষ্ঠ দফার ভোটেও হেরেছে

ম্যাকার্থি ষষ্ঠ দফার ভোটেও হেরেছে

আওয়াজ অনলাইন: যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের চলমান দফায় ভোটে হেরেছে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান পার্টির নেতা কেভিন ম্যাকার্থি। 

তবে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ স্পিকার নির্বাচন করতে পারেনি। ষষ্ঠ দফার ভোটে কোনো ফল আসেনি বলে জানিয়েছে বিবিসি।

স্পিকার নির্বাচনে ষষ্ঠ দফার ভোটে কোনো ফল না আসার পর গতকাল বুধবার (৪ জানুয়ারি) রাতে কার্যক্রম মুলতবি করা হয়। আজ বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দুপুরে আবার প্রতিনিধি পরিষদ বসবে।

যুক্তরাষ্ট্রের একজন প্রতিনিধি পরিষদের প্রার্থীর স্পিকার হতে ২১৮ ভোটের প্রয়োজন। কেভিন ম্যাকার্থিসহ কোনো প্রার্থী ২১৮ ভোট পায়নি। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের নিয়ম অনুযায়ী সংখ্যাগরিষ্ঠ বা ২১৮ ভোট না পেলে পুনরায় ভোট হবে।

জানা যায়, গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন জিতে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পায় রিপাবলিকান পার্টি। তবে দলীয় বিভক্তির ফলে রিপাবলিকানরা স্পিকার নির্বাচন করতে সক্ষম হয়নি।

গত মঙ্গলবার তিন দফায় ভোট হয় স্পিকার নির্বাচনে। গতকাল আরও তিন দফায় ভোট হয়। কিন্তু দ্বিতীয় দিনের ভোটেও ফল আসেনি। এ জন্য তৃতীয় দিনে গড়াল প্রতিনিধি পরিষদে স্পিকার নির্বাচনের ভোট।

তবে এবারও যদি ফলাফল না আসে অর্থাৎ প্রতিনিধি পরিষদের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ না হতে পারে তাহলে আবার ৪র্থ দিনে ভোট গড়াতে পারে। যুক্তরাষ্ট্রের এমন ব্যতিক্রম প্রতিনিধি পরিষদের জন্য সারা বিশ্বে ভিন্নতা তৈরি করে রেখেছে।

error: Content is protected !!