হোম » সারাদেশ » ইউক্রেন ও ইইউ সম্মেলন করবে ফেব্রুয়ারিতে

ইউক্রেন ও ইইউ সম্মেলন করবে ফেব্রুয়ারিতে

আওয়াজ অনলাইন: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ গত বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে এখনও অব্যাহত রয়েছে। তারা দুই পক্ষ কেউ কাউকে ছাড় দিতে নারাজ। এ বিষয়ে ইউক্রেনকে আরো আর্থিক ও সামরিক সহায়তা দেওয়া নিয়ে আলোচনা করতে আগামী ৩ ফেব্রুয়ারি কিয়েভে ইউরোপীয় ইউনিয়নের সম্মেলন হবে বিবিসির খবরে বলা হয়েছে।

গতকাল সোমবার (২ জানুয়ারি) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে এ কথা বলা হয়।

বিবৃতিতে বলা হয়, জেলেনস্কি এ বছর তার প্রথম টেলিফোন কলে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েনের সাথে উচ্চ পর্যায়ের বৈঠকের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

এতে আরো বলা হয়, উভয় পক্ষই কিয়েভে আগামী ৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া ইউক্রেন-ইইউ শীর্ষ সম্মেলনের প্রত্যাশিত ফলাফল নিয়ে আলোচনা করেছেন এবং এ ব্যাপারে প্রস্তুতিমূলক কাজ জোরদার করতে সম্মত হয়েছেন।

বিবৃতিতে বলা হয়, নেতারা ইউক্রেনে ‘যথাযথ’ অস্ত্র সরবরাহ এবং নতুন করে ১৮ বিলিয়ন ইউরো (১৯ বিলিয়ন ডলার) আর্থিক সহায়তা কর্মসূচির বিষয়ে আলোচনা করেন।

এদিকে জেলেনস্কি এই মাসের সহায়তা পাঠানোর প্রথম কিস্তির জন্য চাপ দিচ্ছেন।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের আর্থিক ও সামরিক সহায়তায় ইউক্রেন এখনো টিকে আছে। তবে রাশিয়ার দাবি ইউক্রেন যুক্তরাষ্ট্রের ফাঁদে পা দিয়েছে। যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে রাশিয়া বলে তাদের কোনো মিত্র নেই। তারাই নিজেদের মিত্র।

সূত্রঃ একাত্তর টেলিভিশন

error: Content is protected !!