হোম » সারাদেশ » বগুড়ার কাহালুতে অনুমোদনহীন সারের কারখানা,সিলগালা ও জরিমানা

বগুড়ার কাহালুতে অনুমোদনহীন সারের কারখানা,সিলগালা ও জরিমানা

এম,এ রাশেদ,বগুড়া জেলা প্রতিনিধিঃ বগুড়ার কাহালুতে অনুমোদনহীন এক সারকারখানায় সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করছেভ্রাম্যমাণ আদালত। এসময় প্রতিষ্ঠানটি সিলগালাদিয়ে বন্ধ করা হয়ছে। মঙ্গলবার (২৭শে  সেপ্টেম্বর) কাহালু উপজেলার নিশ্চিন্তপুর বৌ-বাজার এলাকায় দুপুর ১২ টা থেকে বিকেল ৩ টাপর্যন্ত  এ অভিযান পরিচালনা করক হয়। জাতীয়গোয়েন্দা সংস্থার  (এনএসআই) নেতৃত্বে অভিযানপরিচালনা করেন জেলা প্রশাসনের সহকারীকমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জান্নাতুলনাইম।

আদালত সূত্রে জানযায়, কাহালুতে আনিকা এগ্রোইন্ডাস্ট্রিজ নামে একটি কারখানা দীর্ঘদিন যাবতঅনুমোদনহীম ভাবে চারধরনের জিঙ্ক সালফেটসার উৎপাদন করে আসছে।  জাকির হোসেননামে এক ব্যক্তি এই প্রতিষ্ঠানটি পরিচালনাকরেন। তার বাড়ি ঝিনাইদহের সদর উপজেলায়।তবে বগুড়া সদরে ভাড়া বাসায় বসবাস করেন।

প্রতিষ্ঠানের নাম আনিকা হলেও তিনি অন্যআরেকটি প্রতিষ্ঠানের লাইসেন্সে কারখানাপরিচালনা করেন। এটা আইন বহির্ভুত। এ ছাড়াজাকির নিজেদের কোম্পানির নামে কোনো সারউৎপাদন করে না। আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ নিজে কোনো সারবাজারজাত করেন না। তারা মূলত বিভিন্নপ্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হয়ে গোপনে নিম্নমানেরও নকল সার সরবরাহ করে। ওই প্রতিষ্ঠানগুলোসারগুলো নিজের নামে প্যাকেটিং করেবাজারজাত করে।

অভিযানের সময় ভ্রাম্যমাণ আদালত, ২৫ কেজির১৬২০ বস্তা ও ৫০ কেজির ৪০০ বস্তা কাঁচামালজব্দ করে। এসব কাঁচামালের মধ্যেম্যাগনেশিয়াম,জিঙ্ক আশ ও এসিড রয়েছে।এছাড়াও এসিডের খালি কনটেইনার ৫০০ টি ও৫০ কেজির ৮০ বস্তা তৈরি সার জব্দ করা হয়।

অভিযানে বিএসটিআই বগুড়া কার্যালয়েরপরিদর্শনকারী কর্মকর্তা (সিএম উইং) প্রকৌশলীজুনায়েদ আহমেদ ও কৃষি সম্প্রসারণ অফিসাররাকিব হাসান উপস্থিত ছিলেন। এছাড়াও জেলা ওআর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা আইনশৃঙ্খলারক্ষায় সহযোগিতা করেন।

Loading

error: Content is protected !!