হোম » সারাদেশ » “রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক ভাবনা: বর্তমানে প্রাসঙ্গিকতা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত 

“রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক ভাবনা: বর্তমানে প্রাসঙ্গিকতা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত 

মোঃ হাবিবুর রহমান, রবিবা প্রতিনিধি: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক ভাবনা: বর্তমানে প্রাসঙ্গিকতা শীর্ষক সেমিনার আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১০:৩০ টায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-১ এর লেকচার থিয়েটারে সেমিনারটি অনুষ্ঠিত হয়েছে।
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম এঁর সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চেয়ারম্যান এবং বাংলাদেশ মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আবু মোঃ দেলোয়ার হোসেন। তিনি শৈশব থেকে শুরু করে শাহাদাৎ বরণের পূর্ব মুহূর্ত পর্যন্ত বঙ্গবন্ধু কতটা অসাম্প্রদায়িক ছিলেন সে সম্পর্কে দীর্ঘ আলোচনা করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু শৈশব থেকেই অসাম্প্রদায়িক ছিলেন। বঙ্গবন্ধু মানুষকে কখনো ধর্ম দিয়ে বিচার করেননি, মানুষকে মানুষ হিসেবে দেখেছেন। তিনি তৎকালীন পাকিস্থানের রাজনীতির ইতিহাস তুলে ধরে বলেন, সাম্প্রদায়িকতার পেছনে ধর্ম নেই, আছে রাজনীতি। দেশ ভাগের আগে ও পরে পাকিস্থানী শাসকরা নিজেদের স্বার্থের জন্য সাম্প্রদায়িকতা সৃষ্টি করতেন।
সভাপতির বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম বলেন, আজকের যুবসমাজকে মুক্তিযুদ্ধের চেতনা ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে। তা না হলে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি যেমন অর্থবহ হবে না; অপরদিকে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখতেন সেটির বাস্তবায়নও সহজ হবে না। ৭১-এর মহান মুক্তিযুদ্ধে যুবকরা বন্দুক হাতে যুদ্ধে গিয়েছিলেন আর আজকের যুবকরা কম্পিউটার ইন্টারনেট নিয়ে তথ্য-প্রযুক্তি উদ্ভাবনে এগিয়ে যাচ্ছে। তবে তখনকার আর এখনকার যুবসমাজের মধ্যে কতটা সামসঞ্জ্য বা তফাৎ রয়েছে তা নিয়ে গবেষণার প্রয়োজন। উপাচার্য বর্তমান যুবকদের দেশের কল্যানে কাজ  করার আহ্বান জানান।
সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. ফিরোজ আহমদ। সেমিনারে আরো উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মোঃ সোহরাব আলী, শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ ফকরুল ইসলামসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ।
error: Content is protected !!