হোম » সারাদেশ » ১১৯ জন খামারিকে প্রশিক্ষণ প্রদান করেছে হাজী দানেশ বিশ্ববিদ্যালয়

১১৯ জন খামারিকে প্রশিক্ষণ প্রদান করেছে হাজী দানেশ বিশ্ববিদ্যালয়

আজিজুর রহমান, হাবিপ্রবি প্রতিনিধিঃ কৃষকদের জন্য “আধুনিক পদ্ধতিতে সবজি চাষ”, “মাছচাষে আধুনিক প্রযুক্তি” এবং “উন্নত জাতের গাভী পালন ও স্বাস্থ্য ব্যবস্থাপনা” বিষয়ে পৃথকভাবে ১১৯ জন খামারিকে প্রশিক্ষণ প্রদান করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)।
তিন দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আইআরটি)। “আধুনিক পদ্ধতিতে সবজি চাষ” বিষয়ে ৪০ জন কৃষক, “মাছচাষে আধুনিক প্রযুক্তি” বিষয়ে ৩৯ জন মাছচাষী এবং “উন্নত জাতের গাভী পালন ও স্বাস্থ্য ব্যবস্থাপনা” বিষয়ে ৪০ জন খামারিকে প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেছেন।
এসময় উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান বলেন, ধান, গম ও ভুট্টার পাশাপাশি উত্তরবঙ্গে প্রচুর পরিমাণে সবজি উৎপাদন হয়। একই জমিতে বছরে বেশ কয়েকবার সবজি উৎপাদন করা যায়, যা লাভজনক। তবে এই সবজি হতে হবে বিষমুক্ত ও নিরাপদ। এক্ষেত্রে এই কর্মশালা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
উপাচার্য অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে বলেন, হাবিপ্রবি উত্তরবঙ্গের একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়, সে হিসেবে এই এলাকার মানুষের প্রতি বিশ্ববিদ্যালয়ের কিছু দায়বদ্ধতা আছে, সেই দায়বদ্ধতা থেকেই আজকের এই প্রশিক্ষণ কর্মশালা। যদিও আপনারা মাছ চাষে যথেষ্ট জ্ঞানসম্পন্ন তারপরও আশা করি আজকের এই প্রশিক্ষণ কর্মশালা থেকে নতুন অনেক কিছু জানতে পারবেন। মাছ চাষে উত্তরবঙ্গের বিশাল সম্ভাবনা আছে, এই সম্ভাবনাকে কাজে লাগাতে হবে। এই প্রশিক্ষণের মাধ্যমে আপনাদের সাথে আমাদের মাঝে সেতুবন্ধন তৈরি হবে। আপনাদের যেকোন সমস্যায় হাবিপ্রবিকে পাশে পাবেন।
উপাচার্য খামারিদের উদ্দেশ্যে বলেন, বিশ্ববিদ্যালয়ে অনেক দক্ষ বিশেষজ্ঞ আছেন, এই প্রশিক্ষণের মাধ্যমে আপনারা উনাদের কাছ থেকে অনেক কিছু জানতে পারবেন। পাশাপাশি পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে আপনাদের কাছে থেকেও আমরা বাস্তব অভিজ্ঞতা সম্পর্কে জানতে পারবো। এই প্রশিক্ষণ কর্মশালা এখানেই শেষ নয়, এরপর আপনাদের যেকোন সমস্যায় হাবিপ্রবিকে সবসময় পাশে পাবেন এবং ভবিষ্যতে আরও দীর্ঘ সময় (৩/৪ দিন ব্যাপী) নিয়ে প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের কথা জানান উপাচার্য।
error: Content is protected !!