হোম » সারাদেশ » দ্রুতগতিতে চলছে ১২ বীর নিবাসের নির্মাণকাজ। পরিদর্শন করলেন ইউএনও

দ্রুতগতিতে চলছে ১২ বীর নিবাসের নির্মাণকাজ। পরিদর্শন করলেন ইউএনও

আসাদ হোসেন রিফাতঃ লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় ১২ জন বীর মুক্তিযোদ্ধা ও তাঁদের পরিবারের জন্য আবাসন (বীর নিবাস) নির্মাণকাজ দ্রুতগতিতে চলছে। ভোটমারীতে বীর নিবাস নির্মাণ পরিদর্শনে ইউএনও। অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস নির্মাণ প্রকল্পের আওতায় এসব বাড়ি নির্মাণ করা হচ্ছে। প্রতিটি বীর নিবাস নির্মাাণে ব্যয় ধরা হয়েছে ১৩ লাখ ৪৩ হাজার ৬১৮ টাকা।
কালীগঞ্জ উপজেলা প্রশাসন সূত্রে জানাগেছে, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন মোতাবেক গঠিত কমিটি কালীগঞ্জ উপজেলার বীর মুক্তিযোদ্ধাদের মধ্য থেকে অসচ্ছল ও বাড়ি পাওয়ার উপযুক্তদের বাছাই করে। প্রথম পর্যায়ে বীর নিবাস পাচ্ছেন কালীগঞ্জের আটটি ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ভোটমারী ইউনিয়নের মো. নজরুল ইসলাম, মো. জোবেদ আলী, মো. ছকির উদ্দিন, মদাতী ইউনিয়নে মো. মিজানুর রহমান, মো. আব্দুল হামিদ, মো. মাহাতাব উদ্দিন। তুষভান্ডার ইউনিয়নে মো. সৈয়দ আলী, মো. আলা উদ্দিন। চন্দ্রপুর ইউনিয়নে শ্রী শশি মোহন। চলবলা ইউনিয়নে মো. মহুবর রহমান, মো. মোবারক আলী এবং কাকিনা ইউনিয়নে মো. আলতাব হোসেন।
গত ৩০ জানুয়ারি ১২টি বীর নিবাস নির্মাণের ভার্চুয়ালে উদ্বোধন করেন স্থানীয় সাংসদ ও সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ । মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ২০২১-২২ অর্থবছরে বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার পরিবারের জন্য আবাসন (বীর নিবাস) নির্মাণে প্রতিটি বাড়ি ১ দশমিক ৭৫ শতাংশ জমির ওপর তৈরি করা হচ্ছে। ১৩ লাখ ৪৩ হাজার ৬১৮ টাকা ব্যয়ে নির্মিত প্রতিটি বাড়িতে দুটি বেডরুম, একটি রান্নাঘর, দুটি ওয়াসরুম, একটি করে ডাইনিই ও ড্রয়িং রুম এবং পানির জন্য একটি পানির পাম্প রয়েছে।
বীর নিবাসের নির্মাণকাজ করছেন কালীগঞ্জের ঠিকাদার মুন্না কনস্ট্রাকশন নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ইতিমধ্যে এসব বাড়ি নির্মাণের জন্য ১ কোটি ৬১ লাখ ২৩ হাজার ৪১২ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। গতকাল শনিবার বীর নিবাস পরিদর্শন কালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল মান্নান পরিদর্শন করেন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা  ফেরদৌস আহমেদ বলেন, প্রতিনিয়ত কাজের তদারকি করা হচ্ছে। যাতে করে বীর নিবাস নির্মাণে কোন রকম অনিয়ম না হয়।
error: Content is protected !!